১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সেনায় যোগদানের স্বপ্নপূরণ করতে বাড়িতে মিথ্যা! সেরা ছাত্র হয়ে অ্যাকাডেমি ছাড়লেন যুবক

Published by: Anwesha Adhikary |    Posted: December 1, 2022 5:53 pm|    Updated: December 2, 2022 6:55 pm

Man lied about getting chance at IIT, passed NDA as gold medalist | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছেলেবেলা থেকে স্বপ্ন দেখতেন, সেনার উর্দি পরে দেশকে রক্ষা করবেন। সেনাবাহিনীতে কাজ করার তীব্র বাসনার জন্য বাড়িতে মিথ্যা কথাও বলেছেন একাধিকবার। আইআইটির লোভনীয় সুযোগ হাতছাড়া করেছেন। দাঁতে দাঁত চেপে, কঠিন পরিশ্রম করে নিজেকে সেনাবাহিনীর (Indian Army) উপযুক্ত করে তুলেছেন। এত সাধনার পরেও কি স্বপ্ন অধরা থাকতে পারে? দীর্ঘ লড়াইয়ের পরে অবশেষে এনডিএ থেকে পাশ করলেন। তাও একেবারে সোনার মেডেল পেয়ে। একনজরে এই হল গৌরব যাদবের জীবন কাহিনী। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে চলতি বছরের সেরা।

রাজস্থানের আলওয়ার জেলার জাজোর-বাস গ্রামের বাসিন্দা গৌরব। বরাবরের মেধাবী ছাত্র গৌরব প্রথম স্থান পেয়েই স্কুলজীবন শেষ করেন। তারপর দিল্লিতে এসে কলেজে পড়াশোনা শুরু। ছোটবেলা থেকেই তাঁর স্বপ্ন ছিল, একদিন ভারতীয় সেনার উর্দি তাঁর গায়ে উঠবে। সেই জন্যই পড়াশোনার পাশাপাশি এনডিএতে ভরতির জন্য চেষ্টা করতে থাকেন।

[আরও পড়ুন: ‘ধর্ষণের ফলে জন্মানো শিশু আজীবনের খারাপ স্মৃতি’, নাবালিকাকে গর্ভপাতের অনুমতি আদালতের]

তবে বাড়ির সকলেই চেয়েছিলেন, আইআইটি পাশ করে বড় পদে চাকরি করুক তাঁদের ছেলে। সেই আবদার রাখতে আইআইটি প্রবেশিকা পরীক্ষায় বসেন গৌরব। পাশও করে যান। কিন্তু বাড়িতে সেকথা একেবারে চেপে যান। কারণ বাড়িতে জানতে পারলেই জোর করে আইআইটিতেই পড়তে পাঠিয়ে দেওয়া হবে তাঁকে। গৌরবের দাদা বলেছেন, “ভাই বলেছিল আইআইটিতে ও পাশ করতে পারেনি। ওর কথাই বিশ্বাস করেছিলাম। এনডিএতে (NDA) সুযোগ পাওয়ার পর আমরা সত্যিটা জানতে পারি।”

তবে স্বপ্নপূরণের পথটা খুব একটা মসৃণ ছিল না। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে সুযোগ পেতে এসএসবি পরীক্ষায় বসলেও ব্যর্থ হন। পরপর দু’বার ব্যর্থ হলেও হাল ছাড়তে চাননি গৌরব। দেওয়ালের সামনে দাঁড়িয়ে একা একাই ইন্টারভিউ দিয়ে মহড়া দিতেন। অবশেষে তৃতীয়বারের চেষ্টায় সফল হন। তবে এনডিএতে ঢুকে প্রাথমিকভাবে মানিয়ে নিতে পারছিলেন না। শেষ পর্যন্ত অ্যাকাডেমির সেরা ছাত্র হিসাবে পাশ করলেন তিনি। প্রেসিডেন্টস গোল্ড মেডেল পেয়ে এবার সেনাবাহিনীতে যোগ দেবেন তিনি। স্বপ্ন পূরণের দিনে খুশি গৌরবের গোটা পরিবার। সফল ছাত্রদের প্যারেডের নেতৃত্ব দিয়েছে তাঁদের ছেলে, এই দৃশ্য দেখে গর্বে বুক ফুলে উঠেছে তাঁদের।

[আরও পড়ুন: জিএসটি-তে অনীহা গুজরাটের ব্যবসায়ীদেরই, সমস্যায় ক্রেতা, বিক্রেতারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে