২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মণিপুরে ভয়াবহ ধসে মৃতের সংখ্যা বেড়ে ৮১, এখনও নিখোঁজ বহু

Published by: Monishankar Choudhury |    Posted: July 2, 2022 8:30 am|    Updated: July 2, 2022 8:30 am

Manipur Landslide: Death toll rises, worst incident in history of state, says CM N Biren | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ধসে বিপর্যস্ত মণিপুর। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১। এখনও নিখোঁজ অনেকেই। রাজ্যের ইতিহাসে ননের এই প্রাকৃতিক দুর্যোগ সবচেয়ে ভয়ংকর বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। তিনি জানিয়েছেন, পরিস্থিতি এতটাই জটিল যে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালিয়েও সব মৃতদেহ উদ্ধার করতে এখনও দুই থেকে তিনদিন সময় লাগবে।

সংবাদ সংস্থা এএনআই-কে মণিপুরের (Manipur) মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যের ইতিহাসে ননের এই ভূমিধস সবচেয়ে ভয়ঙ্কর ঘটনা। এই বিপর্যয়ে আমরা ৮১ জনকে হারিয়েছি। তারমধ্যে রয়েছেন টেরিটোরিয়াল আর্মির ১৮ জওয়ান। এখনও ধসের ফলে আটকে আছেন ৫৫ জন। সব মৃতদেহ উদ্ধার করতে এখনও দুই থেকে তিনদিন সময় লাগবে।” তিনি আরও বলেন, “উদ্ধারকাজে মদত দিতে বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনা পাঠিয়েছে কেন্দ্র। ঘটনাস্থলে প্রচুর কাদা থাকায় গাড়ি চলাচল খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাই উদ্ধারকাজ সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগবে।”

[আরও পড়ুন: নূপুরকে নিয়ে করা মন্তব্য ফেরাতে হবে সুপ্রিম কোর্টকে, শীর্ষ আদালতে দায়ের পালটা পিটিশন]

 

উল্লেখ্য, বুধবার রাতে ধস নামে টুপুল (Tupul) স্টেশনের কাছে ভারতীয় সেনার ১০৭ টেরিটোরিয়াল আর্মির ক্যাম্পে। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মৃতদের মধ্যে অনেকেই সেনা জওয়ান। তাঁরা এলাকার গুরুত্বপূর্ণ রেললাইন নির্মাণকাজ পাহারায় ছিলেন। ঘটনার পরেই উদ্ধারকাজে শুরু হয়ে যায়। সেনা, রেল কর্তৃপক্ষের সঙ্গে উদ্ধারকাজে লেগে পড়েন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা।

প্রসঙ্গত, ধসে নিহতদের মধ্যে রয়েছেন দার্জিলিং (১০৭ নম্বর টেরিটোরিয়াল আর্মি ইউনিট)-এর ৯ জওয়ান। দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লেখেন, “মণিপুরে ধসে মৃতদের মধ্যে ৯ জওয়ান আমাদের রাজ্যের, দার্জিলিংয়ের বাসিন্দা। এ’কথা জানতে পেরে আমি শোকস্তব্ধ। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা।”

[আরও পড়ুন: চালক ছাড়াই উড়তে সক্ষম, দেশীয় প্রযুক্তিতে বানানো যুদ্ধবিমানের সফল পরীক্ষা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে