২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চালক ছাড়াই উড়তে সক্ষম, দেশীয় প্রযুক্তিতে বানানো যুদ্ধবিমানের সফল পরীক্ষা ভারতের

Published by: Anwesha Adhikary |    Posted: July 1, 2022 7:48 pm|    Updated: July 1, 2022 7:48 pm

India successfully launched indigenous aircraft, Rajnath Singh congratulates | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চালক ছাড়াই আকাশে উড়ে শত্রুপক্ষের উপরে আঘাত হানা যাবে। ভারতে তৈরি হওয়া এমন সামরিক বিমান সফলভাবে পরীক্ষা করা হল শুক্রবার। সাম্প্রতিককালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধেও ব্যবহার হয়েছে এই ধরনের যুদ্ধবিমান। নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতেই এমন বিমান বানানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কর্ণাটকের চিত্রদুর্গায় এই বিমান পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। বিমান পরীক্ষার ভিডিওটিও পোস্ট করেছে তাদের টুইটার অ্যাকাউন্টে। যুদ্ধবিমানের সফল পরীক্ষার পরে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

ডিআরডিও (DRDO) তরফ থেকেই এই খবর প্রকাশ করা হয়। বলা হয়েছে, “আমরা একটি যুদ্ধবিমান (Indigenous Aircraft) তৈরি করতে চেষ্টা চালাচ্ছিলাম। ভারতেই তৈরি যুদ্ধবিমানটি আজ সফলভাবে পরীক্ষা করা হল। এই ঘটনাকে অত্যন্ত বড় সাফল্য হিসাবে ধরা হচ্ছে। তবে এখনও এই বিমানের কোনও নাম দেওয়া যায়নি।” সেই সঙ্গে আরও জানিয়েছে , “এই বিমানে পাইলট লাগবে না। টেক অফ করার পরে নির্দিষ্ট জায়গা পর্যন্ত উড়ে গিয়েছে বিমানটি। তারপরে নিখুঁতভাবে মাটিতে নেমে এসেছে।”

[আরও পড়ুন: চরমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সংঘাতের আবহেই পুতিনের সঙ্গে ফোনালাপ মোদির

কিছুদিন আগেই বায়ুসেনার তরফ থেকে জানা গিয়েছিল, এবার ভারতেই চালকবিহীন যুদ্ধবিমান তৈরি করা হবে। এই বিমান তৈরি করে প্রতিরক্ষা ক্ষেত্রে এক ধাপ এগিয়েছে ভারত, এমনটাই দাবি করেছে ডিআরডিও। এই পরীক্ষাকে ‘মাইলস্টোন’ বলে অভিহিত করে জানানো হয়েছে, “এই পরীক্ষা করে আমরা প্রমাণ পেয়েছি যে ভবিষ্যতে যুদ্ধবিমান তৈরি করতে সক্ষম হব আমরা। প্রতিরক্ষা ক্ষেত্রে এমন জটিল প্রযুক্তি সফল ভাবে ব্যবহার করে আত্মনির্ভরতার পথে এগিয়ে গিয়েছি আমরা।” এই বিমানটি তৈরি করেছে ডিআরডিওর অধীনে থাকা এরোনটিক্যাল ডেভেলপমেন্ট এসট্যাবলিশমেন্ট। একটি ছোট ফ্যানের মাপের ইঞ্জিন ব্যবহার করেই উড়তে পারে এই যুদ্ধবিমান। একে আরও কার্যকরী করে তোলার চেষ্টা করা হবে।

এই সাফল্যে উচ্ছ্বসিত প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। টুইট করে তিনি লিখেছেন, “ডিআরডিওকে অনেক অভিনন্দন। এই যুদ্ধবিমান চালানোর পরীক্ষা আত্মনির্ভর ভারত গড়ে তোলার পথে অন্যতম সফল প্রয়াস। ভবিষ্যতেও এমন ভাবেই ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশি প্রযুক্তি ব্যবহার করা হবে।”

[আরও পড়ুন: ‘অমিত শাহ যদি কথা রাখতেন…’, গদি খুইয়ে আক্ষেপ উদ্ধবের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে