BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চরমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সংঘাতের আবহেই পুতিনের সঙ্গে ফোনালাপ মোদির

Published by: Anwesha Adhikary |    Posted: July 1, 2022 6:44 pm|    Updated: July 1, 2022 6:45 pm

Narendra Modi calls Vladimir Putin amidst Russia-Ukraine War | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার মাস পেরিয়ে গেলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বরাবরের মতো কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যা সমাধান করতে অনুরোধ জানিয়েছেন মোদি। তাছাড়াও পুতিনের সঙ্গে মোদির বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেগুলি কার্যকর করার বিষয়েও শুক্রবার কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার মধ্যে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হওয়ার পরে বেশ কয়েকবার ফোনে পুতিনের সঙ্গে কথা বলেছেন মোদি। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার সময়েও রাশিয়ার তরফ থেকে মোদিকে আশ্বাস দেওয়া হয়েছিল, ভারতীয়দের উপরে হামলা করা হবে না। অন্যদিকে পুতিনকে যুদ্ধ বন্ধ করে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতেও অনুরোধ করেছেন মোদি। শুক্রবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়, পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন মোদি।

[আরও পড়ুন: জ্বালা ধরাচ্ছে জ্বালানি, এবার পেট্রল-ডিজেল রপ্তানিতে কর চাপাল কেন্দ্র]

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাসে ভারত সফরে এসেছিলেন পুতিন। সেই সময় মোদির সঙ্গে বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেগুলি কার্যকর করার বিষয়েই মূলত আলোচনা করা হয়েছে। দুই দেশের মধ্যে কৃষিজাত পণ্য, সার ও ওষুধের আমদানি-রপ্তানির সম্পর্ক আরও মজবুত হতে পারে, সেই প্রসঙ্গও উঠে এসেছে দুই রাষ্ট্রপ্রধানের কথায়। তাছাড়াও আন্তর্জাতিক বাজারে খাদ্যদ্রব্য ও জ্বালানির দাম নিয়েও কথা বলেছেন তাঁরা।

ফের পুতিনকে শান্তিপূর্ণ আলাপ আলোচনার কথা মনে করিয়ে দিয়েছেন মোদি। ইউক্রেন প্রসঙ্গে ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। সেই প্রসঙ্গ টেনে মোদি আবারও বলেছেন, ইউক্রেনে যুদ্ধের পরিবর্তে কূটনীতি প্রয়োগ করা দরকার। বিবৃতির শেষে বলা হয়েছে, আগামী দিনেও আলোচনায় বসবেন দুই রাষ্ট্রনেতা। ভবিষ্যতে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও আন্তর্জাতিক সমস্যা এবং ঘটনাবলি নিয়ে দুই দেশের মতের আদান প্রদান হবে।প্রসঙ্গত, শুক্রবার ভোর রাতেই ইউক্রেনে (Ukraine) হামলা চালিয়েছে রাশিয়া। তবে সেই কথা স্বীকার করা হয়নি রুশ সেনার তরফে। 

[আরও পড়ুন:লজ্জায় মাথা নত করা উচিত বিজেপির, নূপুর শর্মাকে ‘সুপ্রিম’ তিরস্কার নিয়ে প্রতিক্রিয়া বিরোধীদের]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে