BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেলে ব্যাপক কেলেঙ্কারি, সিবিআইয়ের নজরে তৎকাল বুকিং সফটওয়্যার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 31, 2017 9:53 am|    Updated: December 31, 2017 9:53 am

many tatkal booking softwares under CBI scanner

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিআইয়েরই এক কর্মীকে গ্রেপ্তারের পর প্রকাশ্যে এসেছে রেলে তৎকাল টিকিট বুকিংয়ে এতদিন ধরে কী কেলেঙ্কারি হয়েছে। আর এবার এক মূলচক্রীর গ্রেপ্তারির পর সিবিআইয়ের নজরে এরকমই আরও বেশ কিছু অনলাইন টিকিট বুকিং সফটওয়্যার।

[তৎকাল টিকিট নিয়ে ব্যাপক কেলেঙ্কারির পর্দাফাঁস রেলে, ধৃত সিবিআইয়ের কর্মী]

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, এই ধরনের সফটওয়্যার ব্যবহার করে এক শ্রেণির দালালচক্র অবৈধভাবে টিকিট সংরক্ষণ করে পরে সুযোগ বুঝে যাত্রীদের চড়া দামে বিক্রি করেন। ফলে বৈধ যাত্রীরা সুযোগই পান না তৎকাল টিকিট কাটার। নিও নামের একটি সফটওয়্যার ব্যবহার করে অজয় গর্গ রেলকে বোকা বানাত। বিভিন্ন মহল থেকে রেলের কাছে অভিযোগ জমা পড়ে, অনলাইনে তৎকাল টিকিট কাটতে গেলে কোনওভাবেই টিকিট মেলে না। অথচ দালালদের হাতে টিকিটের মূল দামের তুলনায় তিন থেকে চারগুণ বেশি অর্থ দিলে অনায়াসেই ঘরে বসে টিকিট পাওয়া যায়।

[তৎকাল টিকিট কেটে বেড়াতে যাচ্ছেন, এই বিষয়টি জানা আছে তো?]

সেই অসাধু চক্রের পর্দাফাঁস করে সিবিআই কর্তারা এবার বলছেন, ‘এরকমই আরও বেশ কিছু সফটওয়্যার নজরে রয়েছে আমাদের। আমরা সেগুলি পরীক্ষা করে দেখছি। প্রয়োজন বুঝলেই অ্যাকশন নেওয়া হবে।’ সূত্রের খবর, কয়েকজন অসাধু ব্যক্তি এমন কিছু সফটওয়্যার ব্যবহার করে, যেগুলি একবার টিকিট কাটলে তার তথ্য ‘অটো-ফিল’ করে রাখতে পারে। ফলে সকালে ১০টায় IRCTC ওয়েবসাইটে তৎকাল বুকিং শুরু হলেই পুরনো তথ্যের সাহায্যে টিকিট কেটে ফেলে দুষ্কৃতীরা। ‘পিএনআর জেনারেটিং প্রসেস’-কে আরও দ্রুতগতিতে সম্পন্ন করে এই ধরনের জাল সফটওয়্যার। লাগে না ‘IRCTC captcha’। মাউসের এক ক্লিকেই চোখের নিমেষে বুক হয়ে যায় দালালদের কয়েকশো টিকিট। সিবিআইয়ের মুখপাত্র অভিষেক দয়াল জানিয়েছেন, গর্গ ও অনিলের গ্রেপ্তারির পর এরকম জাল সফটওয়্যার ধরতে এবার কোমর বেধে নামছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

[তৎকাল পরিষেবায় টাকা ফেরত নয়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে