BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘শহুরে নকশাল’ বিতর্কের মাঝেই কং শিবিরে মাও নেতা ‘গদর’

Published by: Monishankar Choudhury |    Posted: November 10, 2018 10:22 am|    Updated: November 10, 2018 10:22 am

Mao leader in Congress campaign

ক্ষীরোদ ভট্টাচার্য: চার দশক ধরে মাও রাজনীতির প্রচার চালিয়েছিলেন তিনি। এমনকি এই রাজনীতির জন্যই তিরিশ বছরের বেশি সময় ‘আন্ডার গ্রাউন্ড’-এ দিন যাপন করেছেন। সেই রাজনীতিকেই সচেতনভাবে বিদায় দিলেন তিনি। তিনি গদর। গোটা দেশের বামকর্মী-সমর্থকদের কাছে গদর নামে পরিচিত এই মাওবাদী নেতা আগামী লোকসভা ভোটে তেলঙ্গানায় কংগ্রেসের হয়েই প্রচার চালাবেন।

[ভারতরত্ন দেওয়া হোক মুখ্যমন্ত্রীকে, দাবিতে সরব তৃণমূল সাংসদ]

সিপিআইএমএল(জনযুদ্ধ) গোষ্ঠীর নেতা তথা চারণকবি গদর-এর পুরো নাম গুম্মাদি ভিত্তাল রাও। কিন্তু মাওবাদী রাজনীতির প্রচারের জন্যই গদর ছদ্মনামে একসময়ে হায়দরাবাদ থেকে ছত্তিশগড়, ওড়িশা, এমনকী পশ্চিমবঙ্গেও এসেছেন। প্রচার করেছেন গান গেয়ে। বাম সূত্রে খবর, অক্টোবরের মাঝামাঝি আচমকা দিল্লি হাজির হন গদর। দেখা করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীর সঙ্গে। আর তারপরই তেলেঙ্গানায় রাহুলের উপস্থিতিতেই তাঁর ছেলে জিভি সূর্যকিরণ ও স্ত্রী বিমলা কংগ্রেসের পতাকা হাতে তুলে নেন। একইদিনে তেলেঙ্গানার দুই হেভিওয়েট বিজেপি নেতাও কংগ্রেসে যোগ দিয়েছেন। লোকসভা ভোটের আগে গদরের শিবির বদলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে বাম রাজনৈতিক মহল। বিশেষত এই ঘটনা বাম রাজনৈতিক মহলে কিছুটা হলেও নেতিবাচক প্রভাব পড়বে।

কিন্তু এই ঘটনাকে তেমন গুরুত্ব দিতে রাজি নয় রাজে্যর নকশাল নেতৃত্ব। নকশাল নেতা অসীম চট্টোপাধ্যায় বলছেন, “গদর যতবড় না রাজনৈতিক কর্মী তার থেকেও বড় নাট্যকর্মী। তাই আবেগের বশে অনেক কিছু করেন। পরে আবার অস্বীকারও করেন। তাই গুরুত্ব দেওয়ার কিছু নেই।” সিপিআইএমএল (লিবারেশন) এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্যর কথায়,“বাম রাজনীতিতে তেমন প্রভাব পড়বে না এই ঘটনা। তবে তেলেঙ্গানায় বিজেপিকে ঠেকাতে এই সমীকরণ কাজে লাগবে।” ছেলে এবং স্ত্রী বিমলার কংগ্রেসে যোগ দেওয়া প্রসঙ্গে গদর বলেছেন, এখনই সরাসরি কোনও রাজনৈতিক দলের হয়ে প্রচার করছি না। তবে দেশের গণতন্ত্র ও সংবিধান রক্ষায় কংগ্রেসের অবদান যে অনস্বীকার্য তা অস্বীকার করার কোনও অবকাশ নেই। তাই সংবিধান রক্ষার জন্যই আপাতত প্রচার চালাবেন তিনি। ৬৯ বছরের গুম্মাদি ভিত্তাল রাও বা গদর এর রাজনীতিতে হাতেখড়ি মাওবাদী সংস্পর্শে। তবে মতবিরোধের কারণে ১৯৭২ সালে জন নাট্যগোষ্ঠী গঠন করে মাওবাদীদের পক্ষেই প্রচার চালিয়ে যান। বস্তুত, এই কারণেই ১৯৮০ সালের মাঝামাঝি অাত্মগোপন করেন। ২০১০ পর্যন্ত অাড়ালে থেকেই প্রচার চালিয়েছেন।

[সেনার হাতে উঠল ‘বজ্র’, শত্রুর উপর আছড়ে পড়বে সাক্ষাৎ মৃত্যু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে