BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অঙ্ক, পদার্থবিদ্যা না পড়লেও সুযোগ মিলবে ইঞ্জিনিয়ারিংয়ে! নয়া নির্দেশিকা ঘিরে বিতর্ক

Published by: Biswadip Dey |    Posted: March 13, 2021 9:57 am|    Updated: March 13, 2021 9:57 am

Maths, Physics no longer mandatory for engineering entry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইঞ্জিনিয়ারিং (Engineering) পড়তে আর বাধ্যতামূলক থাকছে না গণিত  (Maths) এবং পদার্থবিদ্যা (Physics)। অল ইন্ডিয়া কাউন্সিল অফ ইন্ডিয়া সম্প্রতি যে হ্যান্ডবুক প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক স্তরে ভরতির জন্য উচ্চমাধ্যমিকে বিষয় হিসাবে অঙ্ক এবং পদার্থবিদ্যা থাকা বাধ্যতামূলক নয়। বিই বা বিটেক-এর ক্ষেত্রেও একই কথা বলা হয়েছে।

এখন থেকে পড়ুয়ারা উচ্চমাধ্যমিক স্তরে পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক, জীববিদ্যা, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিকস, আইটি, ইনফরমেশন প্র‌্যাকটিস, বায়োটেকনোলজি, টেকনিক্যাল ভোকেশনাল, এগ্রিকালচার, বিজনেস স্টাডিজ, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স এবং এন্ট্রাপ্রেনিওরশিপের মধ্যে যে কোনও তিনটি বিষয় বেছে নিতে পারবে। এছাড়াও অসংরক্ষিত শ্রেণির পড়ুয়ারা উচ্চ মাধ্যমিকে ৪৫ শতাংশ এবং সংরক্ষিত শ্রেণির পড়ুয়ারা ৪০ শতাংশ নম্বর পেলেই ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পাবে।
ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলিতে পদার্থবিদ্যা, অঙ্ক এবং ইঞ্জিনিয়ারিং ড্রয়িংয়ের ব্রিজ কোর্স থাকতে হবে। এআইসিটিই-র নতুন এই নির্দেশিকা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। অঙ্ক এবং পদার্থবিদ্যার জ্ঞান ছাড়া কীভাবে ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব, তা নিয়ে প্রশ্ন উঠছে। বিতর্কের প্রেক্ষিতে এআইসিটিই-র চেয়ারম্যান বলেছেন, কেবল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে বিষয় পছন্দ করার সুযোগ বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন বিভাগের জন্য কোনও বিষয় বাধ্যতামূলক হতেই পারে।

[আরও পড়ুন: রাজ্যে প্রচারে আসছেন রাহুল-প্রিয়াঙ্কা! কংগ্রেসের তারকা প্রচারকের তালিকায় একাধিক চমক]

এদিকে ২০২১ সালের মেডিক্যালে ভর্তির ‘নিট’ পরীক্ষা আগামী ১ আগস্ট হবে। মোট ১১টি ভাষায় পরীক্ষাটি নেওয়া হবে বলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের ন্যাশনাল টেস্টিং এজেন্সির পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে। গতবছর থেকে এইমস এবং জিপমারে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের বাছাই করা হচ্ছে নিট—এর মাধ্যমেই। এনটিএ-র নিট সংক্রান্ত ওয়েবসাইট ntaneet.nic.in-এ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে। নিট—এর পাঠ্যসূচি, পরীক্ষায় বসার জন্য বয়সের সীমা, সংরক্ষণের সুবিধা, আসনের শ্রেণীবিভাগ, পরীক্ষার ফি, দেশের কোন কোন শহরে পরীক্ষাকেন্দ্র হবে ইত্যাদি সব তথ্য সাইটে আছে বলে শিক্ষামন্ত্রক জানিয়েছে।

[আরও পড়ুন: জোটেনি উপযুক্ত প্রার্থী, তিরিশের বদলে ২৬ আসনে লড়বে আব্বাস সিদ্দিকির ISF]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে