BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কোথায় BJP বিরোধী ঐক্য! অখিলেশের পর উত্তরপ্রদেশে একা লড়বেন মায়াবতীও

Published by: Paramita Paul |    Posted: June 27, 2021 10:19 am|    Updated: June 27, 2021 10:19 am

Mayawati announces BSP to fight solo in UP, Uttarakhand | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪-এর লোকসভা ভোটের সেমি ফাইনাল উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বিধানসভা। আর সেই পরীক্ষায় কার্যত মুখ থুবড়ে পড়ল বিরোধী ঐক্য। সমাজবাদি পার্টি (SP) প্রধান অখিলেশ যাদব আগেই জানিয়েছিলেন, তিনি আবার আর বড় দলগুলির সঙ্গে জোটে যাবেন না। এবার বহুজন সমাজবাদি পার্টি বা বসপা জানিয়ে দিল, তারাও একলা চলো নীতি নিচ্ছে বিধানসভা ভোটে। রবিবার সকালে টুইট করে এমনটাই জানিয়ে দেন বসপা প্রধান মায়াবতী (Mayawati)।

মনে করা হচ্ছিল, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডের ভোটে আসাউদ্দিন ওয়েইসির সঙ্গে গাঁটছড়া বাঁধবে মায়াবতীর দল। কিন্তু সেই সম্ভাবনা উড়িয়ে বসপা প্রধান জানিয়েছেন, পাঞ্জাব ছাড়া উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে আগামী বছরের বিধানসভা নির্বাচনে তাঁর দল কারও সঙ্গে জোট বাঁধছে না। বর্ং নির্বাচনী ময়দানে একাই লড়বে। আসাউদ্দিন ওয়েসির পার্টি  AIMIM সঙ্গেও BSP জোট বাঁধছে না বলে স্পষ্ট করে দিয়েছেন বহেনজি। উল্লেখ্য, পাঞ্জাবে অকালি দলের সঙ্গে জোট বেঁধেছেন মায়াবতী।

 

[আরও পড়ুন: COVID-19: কথার খেলাপ! প্রতিশ্রুতির চেয়ে ৮১ কোটি কম টিকা মিলবে বাজারে, জানাল কেন্দ্র]

বছর ঘুরলেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। আর এই ভোট যোগী-মোদি-শাহ তথা গোটা বিজেপির লিটমাস টেস্ট হিসেবে ধরা হচ্ছে। পাশাপাশি, লোকসভার আগে বিরোধী ঐক্যের যে সকলে পাকানোর কাজ শুরু হয়েছে তারও বড় পরীক্ষা এই ভোট। কারণ, রাজনৈতিক মহল মনে করছে, বিজেপিকে রুখতে হলে বিরোধী ভোটকে সংঘবদ্ধ হতে হবে। সেই অঙ্কে অবশ্য ২০১৭ সালে উত্তরপ্রদেশে জোট করেছিল কংগ্রেস-সপা-বসপা। তার পরেও গেরুয়া শিবিরের জয়রথ রোখা যায়নি। এবার পরিস্থিতি অবশ্য আলাদা। যোগী আদিত্যনাথের উপর ক্ষুব্ধ রাজ্যবাসী। বিজেপির নীতি নিয়েও দেশের অন্দরে ক্ষোভ রয়েছে। কিন্তু এই হাওয়াকে কতটা কাজে লাগাতে পারে বিরোধীরা সেটাই এখন দেখার!

ওয়াকিবহাল মহল বলছে, উত্তরপ্রদেশের তিন বিরোধী দলের আলাদা আলাদা লড়াই আখেরে বিজেপিকেই সুবিধা করে দেবে। আর এই ভোটে বিরোধীরা সংঘবদ্ধ না হলে তা আগামী লোকসভা ভোটের জন্যও হবে তাৎপর্যপূর্ণ। কারণ বসপা প্রধানের ঘোষণায় একটা বিষয় স্পষ্ট, শুরুর আগেই মুখ থুবড়ে পড়ল বিরোধী ঐক্য। আর কথায় আছে, দিল্লির তখতের রাস্তা উত্তরপ্রদেশ হয়েই যায়।

[আরও পড়ুন: বেড়েই চলেছে জ্বালানিমূল্য, কলকাতায় পেট্রলের দাম ছাড়াল ৯৮ টাকার গণ্ডি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement