BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  বুধবার ১৫ জুলাই ২০২০ 

Advertisement

‘পরিযায়ী শ্রমিকদের দুর্দশার জন্য দায়ী কংগ্রেসও’, উলটো সুর মায়াবতীর গলায়

Published by: Sulaya Singha |    Posted: May 25, 2020 3:34 pm|    Updated: May 25, 2020 3:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের পরিযায়ী শ্রমিকদের বর্তমান দুর্গতির জন্য দায়ী কংগ্রেসও। বিজেপিকে যদি এই সমস্যার জন্য দায়ী করতে হয়, তাহলে কংগ্রেসকেও দায়ী করতে হবে। কথাগুলি বলছেন উত্তরপ্রদেশের ‘বহেনজি’ তথা বিএসপি নেত্রী মায়াবতী (Mayawati)। পালটা বিএসপি (BSP) নেত্রীকে একহাত নিয়েছে কংগ্রেসও। তাঁদের অভিযোগ, মায়াবতী বিজেপির মুখপাত্র হিসেবে কাজ করছেন। দ্রুত বিজেপির সঙ্গে হাত মেলাবেন।

বেশ কিছুদিন ধরেই প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) এবং কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়িয়ে আসছেন মায়াবতী। বিশেষ করে রাজস্থানে তাঁর দলের বিধায়করা একসঙ্গে কংগ্রেসে যোগ দেওয়ার পর তিনি বিজেপি এবং কংগ্রেস দুই দলের সঙ্গেই সমান দূরত্ব বজায় রেখে চলছেন। উত্তরপ্রদেশে পরিযায়ী শ্রমিকদের জন্য বাস পাঠানো ইস্যুতে প্রিয়াঙ্কা গান্ধী এবং যোগী আদিত্যনাথের যখন টানাপড়েন চলছিল, তখনও দুপক্ষকেই তোপ দেগেছিলেন তিনি। এবার সরাসরি কংগ্রেসকেই তুললেন কাঠগড়ায়।

[আরও পড়ুন: করোনা আক্রান্তের জন্য বেসরকারি হাসপাতালে ২০% বেড, ঘোষণা কেজরিওয়ালের]

বিএসপি নেত্রী বলছেন, “স্বাধীনতার পর দীর্ঘ সময় দেশে এবং অধিকাংশ রাজ্যে কংগ্রেসই ক্ষমতায় ছিল। তখন দেশের একটা বড় অংশের মানুষ ছিল দরিদ্র। তখন থেকেই মানুষ নিজেদের এলাকা থেকে শহরাঞ্চলে রোজগার খোঁজা শুরু করেছে। সরকার যদি তখন তাঁদের নিজেদের এলাকায় রোজগার দেওয়ার ব্যবস্থা করত, তাহলে আজ শ্রমিকদের এই দুর্দশা হত না।” বিএসপি নেত্রীর মতে কংগ্রেস এবং বিজেপির মধ্যে কোনও পার্থক্য নেই। শ্রমিকদের এই দুর্দশা ঘোচাতে হলে বিজেপির উচিৎ কংগ্রেসের পথে না হেঁটে নিজেদের এলাকাতেই শ্রমিকদের রোজগারের ব্যবস্থা করা। তাহলেই ভবিষ্যতে এই ধরনের সমস্যা থেকে নিস্তার পাওয়া যাবে।

‘বহেনজি’র এই মন্তব্যে বেজায় চটেছে কংগ্রেস। উত্তরপ্রদেশ কংগ্রেসের দলিত নেতারা ইতিমধ্যেই বলতে শুরু করেছেন, “মায়াবতী এবার বিজেপির সঙ্গে হাত মেলাবেন। সেজন্যই বিজেপির মুখপাত্র হিসেবে কাজ করছেন। তাছাড়া, দেশের এত কঠিন সময়েও মানুষের পাশে না দাঁড়িয়ে শুধু টুইটারে রাজনীতি করছেন বিএসপি নেত্রী।” উল্লেখ্য, ২০২২ সালেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তাঁর আগে নিজেদের ঘর গোছাতে মরিয়া রাজনৈতিক দলগুলি। প্রিয়াঙ্কার নেতৃত্বে উত্তরপ্রদেশে কংগ্রেস এখন চাঙ্গা। তুলনায় মিইয়ে পড়েছেন মায়াবতী। জমি ফিরে পেতে তাই কংগ্রেসকেও সমানভাবে নিশানা করে চলেছেন তিনি।

[আরও পড়ুন: মনুষ্যত্বই আসল ধর্ম, নিজে একবেলা খেয়ে ১৩ সারমেয়র মুখে বাকি খাবার তুলে দেন মহিলা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement