২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের নাগরিকত্ব পেতে আবেদন ৭ হাজার পাকিস্তানির, সংসদে তথ্য দিল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: December 22, 2021 8:51 pm|    Updated: December 22, 2021 8:51 pm

MHA Says 7000 Pakistanis are awaiting for Indian citizenship | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদন করেছেন ৭ হাজার পাকিস্তানি নাগরিক (Pakistani Citizen)। বুধবার জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)। এদিন সাংসদ আব্দুল ওয়াহাব (MP Abdul Wahab) সংসদে জানতে চান, সাম্প্রতিককালে ভারতের নাগরিকত্ব চেয়ে কতজন আবেদন করেছেন? উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Union Minister of State for Home Nityanand Rai) জানিয়েছেন, ১৪ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদনের সংখ্যা ১০ হাজার ৬৩৫টি। এরপরই জানান, এদের মধ্যে ৭০ শতাংশই পাকিস্তানি। সংখ্যাটা ৭ হাজার ৩০৬।

এদিন স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী আরও জানান, গত চার বছরে ৩ হাজার ১১১ জনের নাগরিকত্বের আবেদন গৃহিত হয়েছে। জানানো হয়েছে পাকিস্তানের ৭ হাজার আবেদন ছাড়াও আফগানিস্তান (Afganistan) থেকে ১ হাজার ১৫২ টি, শ্রীলঙ্কা (Sri Lanka) ও আমেরিকা (USA) থেকে ২২৩ টি, নেপাল (Nepal) থেকে ১৮৯ টি, বাংলাদেশ (Bangladesh) থেকে ১৬১ টি এবং রাষ্ট্রহীন ৪২৮ টি নাগরিকত্বের আবেদনপত্র কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকে জমা রয়েছে। এছাড়াও চিন থেকেও ১০ জন ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

[আরও পড়ুন: এবার ভারতের নাগরিকত্ব পেতে চলেছেন তসলিমা! ইঙ্গিত মিলল নির্মলার কথায়]

আরও একটি প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের ৮ হাজার ২৪৪ জন সংখ্যালঘু হিন্দু, শিখ, জৈন ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন। এদের মধ্যে ৩ হাজার ১১৭ জনকে নাগরিকত্ব প্রদান করেছে ভারত।

[আরও পড়ুন: ‘ভারতের নাগরিকত্ব চাই না’, CAA নিয়ে সুর চড়ালেন পাকিস্তানি হিন্দুরা]

কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে জানান, শরণার্থী ও বিদেশী নাগরিকদের দ্য ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬, দ্য রেজিস্ট্রেশন অফ ফরেনার্স অ্যাক্ট ১৯৩৯, দ্য পাসপোর্ট (ভারতে প্রবেশ) আইন ১৯২০ এবং নাগরিকত্ব আইন ১৯৫৫-এর ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে