BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Independence Day: প্লাস্টিক নয়, ব্যবহার হোক কাগজের তেরঙ্গা, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

Published by: Suparna Majumder |    Posted: August 8, 2021 7:36 pm|    Updated: August 11, 2021 3:29 pm

MHA tells states to ensure National Flags made of paper are used, say no to plastic flags ahead of Independence Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে প্লাস্টিকের জাতীয় পতাকা যেন ব্যবহার করা না হয়। শুধুমাত্র কাগজের পতাকাই (National Flags) সমস্ত জায়গায় ব্যবহার করা হোক। রাজ্যগুলিকে এ বিষয়ে নজর রাখার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Home Ministry)।

গত বছরের মতো এ বছরও সুরক্ষাবিধি মেনেই স্বাধীনতা দিবস (Independence Day) পালিত হবে। এই সুরক্ষা শুধুমাত্র করোনার (Coronavirus) জন্য নয়, পরিবেশের স্বচ্ছতার কথাও মাথায় রাখা হবে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। প্লাস্টিক পুনর্ব্যবহার যোগ্য নয়। তা নষ্ট করাও বেশ কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ ব্যাপার। সেই কারণেই প্লাস্টিকের জাতীয় পতাকা ব্যবহার না করার কড়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পাশাপাশি এও নাকি জানানো হয়েছে, জাতীয় পতাকা দেশের মানুষের গর্বের প্রতীক। তার যেন অবমাননা করা না হয়। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের পর তা যেন যেখানে সেখানে পড়ে না থাকে।

[আরও পড়ুন: ‘হিন্দু ধর্ম বিপন্ন’, মহারাষ্ট্রে Ganesh উৎসবে কড়া COVID বিধিনিষেধে ক্ষুব্ধ BJP]

প্রতি বছরই দেশের প্রধানমন্ত্রী ভাষণ দেন লালকেল্লায়। এছাড়াও একগুচ্ছ অনুষ্ঠানের মাধ্যমে আয়োজিত হয় স্বাধীনতার উদযাপন। তবে কোভিডের (COVID-19) কারণে গত বছর তা ছিল বেশ আড়ম্বরহীন। ভারচুয়াল সেলিব্রেশনেই বেশি নজর দেওয়া হয়েছিল। এর মধ্যেই আবার সাধারণতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের আঁচ ছড়িয়ে পড়েছিল লালকেল্লায়। তার জেরে এবার সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে বলে খবর।সদ্য শেষ হওয়া টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) একাধিক পদক জিতে দেশবাসীর মন জয় করে নিয়েছেন অ্যাথলিটরা। শুক্রবার সোনা জিতে নজির গড়েছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। ১৫ আগস্ট অলিম্পিকে যাওয়া প্রত্যেক খেলোয়াড়কে বিশেষ অতিথি হিসেবে লালকেল্লায় আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

[আরও পড়ুন: Tripura: দিনভর টানাপোড়েনের পর জামিনে মুক্ত ধৃত ১৪ TMC নেতা, নতুন করে অশান্তির আশঙ্কা Kunal-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে