২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খিদের জ্বালায় অস্থির! স্টেশন থেকে জল-খাবার থেকে লুঠ করলেন পরিযায়ী শ্রমিকরা

Published by: Paramita Paul |    Posted: May 24, 2020 1:18 pm|    Updated: May 24, 2020 1:18 pm

Migrants looting food, water at Delhi station shows raw desperation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা। আর সেই সংক্রমণ রুখতে চলছে লকডাউন। আর এই দুইয়ের প্যাঁচে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। পেটে কার্যত গামছা বেঁধেই দিন গুজরান করতে হচ্ছে তাঁদের। আর খিদের জ্বালা সহ্য করতে না পারলে লুঠপাটের পথই বেছে নিচ্ছেন তারা। এমনই এক নির্মম ঘটনার সাক্ষী রইল পুরনো দিল্লির রেল স্টেশন।

শুক্রবার একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায়, পুরনো দি‌ল্লির এক রেল স্টেশনে খাবার ও জলভরতি এক ঠেলাগাড়ি থামিয়ে তা লুঠ করেন সেখানে উপস্থিত পরিযায়ী শ্রমিকরা। ভিডিওতে দেখা গিয়েছে, কীভাবে তাঁরা ঝাঁপিয়ে পড়ে ঠেলাগাড়ির উপর থেকে হাতিয়ে নিচ্ছেন খাবার ও জলের প্যাকেট। ওই ঠেলাগাড়িতে চার কার্টন চিপস, বিস্কুট ও অন্যান্য প্যাকেটজাত খাবার ছিল। আর ছিল জলের বোতল।

[আরও পড়ুন : দু’মাস পর সোমবার চালু হচ্ছে বিমান পরিষেবা! তীব্র আপত্তি বাংলা-সহ ৩ রাজ্যের]

ভিডিওতে দেখা গিয়েছে, ওই ঠেলাগাড়ি প্ল্যাটফর্মে আসতেই কীভাবে মানুষ তার উপর ঝাঁপিয়ে পড়ছে। মিনিট দুয়েকের মধ্যেই সেগুলি তুলে নিয়ে শ্রমিকদের সেখান থেকে সরে যেতে দেখা যায়। যে যতটা পেরেছেন, তুলে নিয়ে নিয়ে দ্রুত এলাকা ছেড়ে চলে যায় ওই পরিযায়ী শ্রমিকরা। এমনকী, একে অপরের থেকেও প্যাকেট ছিনিয়ে নেওয়ার চেষ্টা করতে দেখা যায় তাঁদের। প্রসঙ্গত, কোনও রেল পুলিশ আধিকারিককেই ঘটনাস্থলে দেখা যায়নি। পুরনো দিল্লি স্টেশন থেকে পরিযায়ীদের জন্য ‘শ্রমিক স্পেশাল ট্রেন’ ছাড়ছে। তবে এটা ব্যতিক্রম নয়। দেশের বিভিন্ন প্রান্তেও একই ছবি।

[আরও পড়ুন : গত ২৪ ঘণ্টায় ফের করোনা সংক্রমণে রেকর্ড বৃদ্ধি! পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও]

এই পরিস্থিতিতে নিজের ও পরিবারের প্রতিপালন করতে একাধিক ঝুঁকি নিতে দেখা গিয়েছে পরিযায়ী শ্রমিকদের। রাস্তায় পড়ে থাকা দুধ খাওয়া কিংবা কুকুরের মাংস ছিঁড়ে খাওয়ার মতো নানা হৃদয় বিদারক দৃশ্য সামনে এসেছে। এদিকে বাড়ি ফেরার পথে খাবারের অভাব, অস্বাস্থ্যকর ব্যবস্থার অভিযোগ তুলেছেন পরিযায়ী শ্রমিকরা। এমন পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকরা লুঠপাটের ঘটনা নতুন কিছু নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে