BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শ্রমিকদের হেঁটে বাড়ি ফেরা বন্ধে উদ্যোগী কেন্দ্র, সহযোগিতা চেয়ে চিঠি রাজ্যগুলিকে

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 11, 2020 1:58 pm|    Updated: May 11, 2020 2:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকেরা (Migrant labours) জাতীয় সড়ক বা রেল লাইন ধরে হেঁটে ফিরবেন না। এই মর্মে প্রতিটি রাজ্য-সহ কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশিকা জারি করল কেন্দ্র। প্রতিটি রাজ্যকে তার রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের এই বিষয়টি বোঝাতে হবে। কেন্দ্রের এই নিয়ম সফল করতে রাজ্যগুলিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আরজি জানায় কেন্দ্রীয় সরকার।

রেললাইন ধরে হেঁটে বা জাতীয় সড়ক ধরে পরিযায়ী শ্রমিকদের হেঁটে বাড়ি ফেরার চরম পরিণতি কয়েকদিন আগেই চাক্ষুস করেছে দেশবাসী। কেউ রেললাইনে ক্লান্ত হয়ে শুয়ে পড়ে বেঘোরে প্রাণ হারিয়েছেন ট্রেনের চাকার তলায়। কারোর বা বলি হয়েছে জাতীয় সড়কের চলা মালবাহী পণ্যের চাকার তলায়। তাই ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকেদের সুস্থভাবে নিজের রাজ্যে ফেরাতে এই নির্দেশিকা কেন্দ্রের। প্রতিটি রাজ্য সরকারকে সেই নির্দেশিকা মেনে পরিযায়ী শ্রমিকদের প্রাণ বাঁচাতে সহযোগিতার হাত বাড়িতে দিতে অনুরোধ করেছে কেন্দ্র। এই মর্মে স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লা রবিবার প্রতিটি রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধানদের চিঠি লিখে একটি বৈঠকের আয়োজন করেন। সেখানে ক্যবিনেট সচিব রাজীব গউবা বৈঠকে নেতত্ব দেন ও জানান, “পরিযায়ী শ্রমিকদের জাতীয় সড়ক ও রেল লাইন ধরে হেঁটে আসার বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।” ঠিক তারপরেই আজ স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিটি রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধানদের চিঠি লিখে জানান, “পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরিয়ে দিতে উদ্যোগী কেন্দ্র। তাই তাঁদের জন্য বাস বা শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। রাজ্যগুলিতে নিশ্চিত করতে হবে যাতে তাদের রাজ্যে আটকে থাকা শ্রমিকরা জাতীয় সড়ক বা রেল লাইন ধরে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা না করেন। এমতাবস্থায় কোনও রাজ্যে শ্রমিকদের বাড়ি ফিরতে দেখা গেলে তৎক্ষনাত তাঁদের নিকটবর্তী সরকারি আশ্রয়স্থলে নিয়ে যেতে হবে। পর্যাপ্ত কাবার দিয়ে রাখার ব্যবস্থা করতে হবে। দ্রুত তাদের শ্রমিক স্পেশাল ট্রেনে বাড়ি ফেরার ব্যবস্থা করে দিতে হবে।”

[আরও পড়ুন:সবজির ভ্যান উলটে দিলেন পুলিশ আধিকারিক! ভাইরাল ভিডিওয় সমালোচিত উত্তরপ্রদেশ পুলিশ]

স্বরাষ্ট্রমন্ত্রী পাশাপাশপি স্বরাষ্ট্রসচিব চিঠিতে প্রতিটি রাজ্যের কাছে আবেদন করেন, “পরিযায়ী শ্রমিকদের দ্রুত বাড়ি ফেরাতে কোনও প্রতিবন্ধকতা ছাড়াই আপনারা শ্রমিক স্পেশাল ট্রেন চলাচলে সহযোগিতা করবেন বলেই আশা করব।” লকডাউনের জেরে মার্চ মাস থেকে খাদ্য, বাসস্থান, চাকরি ছাড়াই ঘরের থেকে দূরে রয়েছেন লক্ষাধিক শ্রমিক। বিগত দুই মাসে তাঁদের বাড়ি ফেরার নানা উদ্যোগ উঠে এসেছে শিরোণামে। কোথাও দেখা গেছে সেই চেষ্টার চরম পরিণতিও। তাই শেষে তাঁদের প্রাণ বাঁচিয়ে ঘরের সন্তানদের ঘরে ফিরিয়ে দেওয়াটাই আসল চ্যালেঞ্জ কেন্দ্র-সহ প্রতিটি রাজ্য সরকারের।

[আরও পড়ুন:আগামী ২১ দিন বাংলাদেশের পক্ষে খুবই বিপজ্জনক, আশঙ্কা বিশেষজ্ঞদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement