BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে মানতে হবে কোন নিয়ম, গাইডলাইন প্রকাশ কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: September 13, 2020 8:34 am|    Updated: September 13, 2020 11:13 pm

An Images

করোনাতঙ্ক কাটিয়ে স্বাভাবিক জনজীবনে ফিরছে দেশ। তবে সংক্রমণ এখনও লাগামহীন। ভারতে এই মুহূর্তে মহামারীতে আক্রান্ত ৪৭ লক্ষ ৫৪ হাজার ৩৫৭জন। মৃত্যু হয়েছে ৭৮ হাজার  ৫৮৬ জনের। রাজ্যে মোট আক্রান্ত ২ লক্ষ ০২ হাজার  ৭০৮ জন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩,৯৪৫ জনের। ভ্যাকসিন  তৈরির কাজ চলছে জোরকদমে।  করোনা সম্পর্কিত সমস্ত আপডেট:

রাত ১০.৩৩: ঝাড়খণ্ডে আক্রান্ত আরও ১,০১৪ জন।

রাত ১০.২৫: ২১ সেপ্টেম্বর থেকে খুলছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং ট্রেনিং ইনস্টিটিউট। ঠিক কী কী করোনাবিধি মানতে হবে তারই SOP প্রকাশ করল স্বাস্থ্যমন্ত্রক।

রাত ৯.৪৯: মধ্যপ্রদেশে আক্রান্ত আরও ২,২৮১ জন।

রাত ৯.৩৯: রাজস্থানে আক্রান্ত আরও ১,৭০৩ জন।

রাত ৯.২৯: সুস্থ হয়ে হাসপাতাল থেকে বেরিয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রী শ্রীপদ নায়েক।

রাত ৮.৪৩: বাংলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ হাজার ২১৫ জন। মৃত্যু হয়েছে ৫৮ জনের।

রাত ৮.৩৩: করোনা পরিস্থিতিতে লোকসানের শিকার আগ্রার মার্বেল শিল্প। 

রাত ৮.১২: মহারাষ্ট্রে আক্রান্ত আরও ২ হাজার ৮৫ জন।

রাত ৮.০৪: উত্তরাখণ্ডে আক্রান্ত আরও ১ হাজার ৬৩৭ জন।

সন্ধে ৭.৫৯: চণ্ডীগড়ে আক্রান্ত আরও ৪৪৯ জন।

সন্ধে ৭.৫৪: কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ৯,৮৯৪ জনের।

সন্ধে ৭.৪২: পাঞ্জাবে করোনা আক্রান্ত আরও ২ হাজার ৬২৮ জন।

সন্ধে ৭.৩৯: মহারাষ্ট্রে আক্রান্ত আরও ২২ হাজার ৫৪৩ জন।  

সন্ধে ৭.৩৩: জম্মু ও কাশ্মীরে আক্রান্ত আরও ১,৬৮৬ জন।

সন্ধে ৭.১৫: গোয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৪ হাজার ৫৯২ জন। 

সন্ধে ৭.১৪: নাইসেডে প্রায় আড়াই হাজার নমুনা পাঠানো হয়েছিল। কিন্তু এপর্যন্ত রিপোর্ট এসেছে মাত্র ১৪৬ জনের। তাও আবার ৫০ শতাংশের উপর পজিটিভ। এখনও দুহাজারের বেশী ব্যক্তি রিপোর্ট পাওয়ার অপেক্ষায় দিন কাটাচ্ছেন। ফলে করোনা পরীক্ষার জন্য ফের বাধ্য হয়ে মেদিনীপুর মেডিক্যাল কলেজের উপরই ভরসা করতে হচ্ছে স্থানীয়দের।

সন্ধে ৭: পরপর পাঁচদিন রেকর্ড সংক্রমণ, দিল্লিতে আক্রান্ত আরও ৪ হাজার ২৩৫ জন।

সন্ধে ৬.৩৪: মণিপুরে আক্রান্ত আরও ১৪৪ জন।

সন্ধে ৬.৩২: অন্ধ্রপ্রদেশে নতুন করে আক্রান্ত ৯,৫৩৬ জন।

সন্ধে ৬.২৪: তামিলনাড়ুতে আক্রান্ত আরও ৫ হাজার ৬৯৩ জন।

সন্ধে ৬.১৮: কেরলে করোনা আক্রান্ত আরও ৩ হাজার ১৩৯ জন।

সন্ধে ৬.১৫: আগরতলার বাজারে ‘নো মাস্ক, নো ভেজিটেবল’ নীতিতে চলছে বিক্রিবাটা। 

সন্ধে ৬.০৮: দেশে করোনার ভ্যাকসিন কবে আসবে, তার কোনও নির্দিষ্ট সময় স্থির করা হয়নি। আগামী বছরের প্রথমার্ধ্বে তা পাওয়ার আশা করা হচ্ছে। জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

বিকেল ৫.৩২: করোনাতঙ্ক কাটিয়ে সোমবার থেকে সংসদের বাদল অধিবেশন। তার আগে বিশেষ প্রস্তুতি ঘুরে দেখলেন স্পিকার ওম বিড়লা।

বিকেল ৫.১৫: হিমাচল প্রদেশে নতুন করে করোনা আক্রান্ত ১২৩ জন।

বিকেল ৫.১০:দিল্লিতে নতুন করে ৪২৩৫জনের শরীরে মিলল করোনার জীবাণুু। মৃত্যু হয়েছে ২৯জনের।

বিকেল ৪.৪০:উত্তরপ্রদেশে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৬২৩৯, মৃত্যু হয়েছে ৮০জনের।

দুপুর ৩.৪৫: করোনা সংক্রমিত কোষের ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা।

দুপুর ৩.২০: SARS-CoV-2 বা করোনা ভাইরাসের জিন নিয়ে কাজ ভারতের একদল বিজ্ঞানী। জিনোম সিকোয়েন্স খুঁজে মানব শরীর কীভাবে তার সঙ্গে যুঝবে, সেই হদিশ চালাচ্ছেন, জানাল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। 

দুপুর ২.৩৩: করোনা পরিস্থিতিতে সংসদে পরিযায়ী শ্রমিক, বেকারত্ব নিয়ে সরব হবেন, জানালেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরি।

দুপুর ১.৫৯:কোভিড পজিটিভ অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমিওনে।

দুপুর ১.৩৯: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানি বাংলাদেশ পুলিশের স্পেশ্যাল ব্রাঞ্চের (এসবি) অতিরিক্ত পুলিশ সুপার মহম্মদ আজিজুর রহমান চৌধুরির। ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

দুপুর ১.২৫:পুদুচেরিতে নতুন করে কোভিড আক্রান্ত ৩৮৮ জন, মৃত্যু হয়েছে ১৫ জনের। 

দুপুর ১.১০: ডিসেম্বর বা জানুয়ারির মধ্যে করোনা ভ্যাকসিন হাতে পাওয়ার আশা করছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।  তাঁর মতে, বিপদ কাটেনি। গ্রামাঞ্চলে বেশ মাত্রায় সংক্রমণে উদ্বেগ বাড়ছে। ১৫ তারিখ থেকে মহারাষ্ট্রের চালু হচ্ছে বিশেষ প্রকল্প, যার মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে বাসিন্দাদের স্বাস্থ্যের খবর নেওয়া হবে। মহারাষ্ট্রের দুর্নাম করতে এ নিয়ে রাজনীতি চলছে বলেও অভিযোগ তাঁর। 

দুপুর ১২.৩৫: মাস্ক পরাই কোভিড নিয়ন্ত্রণের সবচেয়ে ভাল উপায়। অভিজ্ঞতার কথা উল্লেখ করে বললেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। এ নিয়ে প্রচার আরও জোরদার হবে বলে জানালেন তিনি।

দুপুর ১২.৩০: প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, লালুপ্রসাদ ঘনিষ্ঠ নেতা রঘুবংশ সিং। করোনা জয়ের পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায়  দিল্লির এইমসে ভরতি ছিলেন। আজ সকালে মৃত্যু হয়েছে তাঁর। শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দুপুর ১১.৪৩: সল্টলেকে NEET পরীক্ষাকেন্দ্রের বাইরে সামাজিক দূরত্ববিধি মেনে এঁকে দেওয়া হল গণ্ডি। তার মধ্যেই লাইনে দাঁড়ালেন পরীক্ষার্থীরা। 

SLT-NEET

বেলা ১১.০৭: সংসদ অধিবেশনের আগে সমস্ত সাংসদদের কোভিড টেস্ট। রিপোর্ট নেগেটিভ হলেই অধিবেশনে যোগদানের অনুমতি মিলবে। পরীক্ষা হল রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুরও।

সকাল ১০.৫৭: NEET পরীক্ষার্থীদের জন্য বিশেষ মেট্রো পরিষেবা। ট্রেন চলে যাওয়ার পর প্রতিটি স্টেশনে চলছে স্যানিটাইজেশনের কাজ।

সকাল ১০.৩৩: কোভিড পজিটিভ বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার।  রয়েছেন হোম আইসোলেশনে। ফেসবুক পোস্টে নিজেই জানালেন সাংসদ।

সকাল ১০: দমদম থেকে প্রথম মেট্রোয় পরীক্ষাকেন্দ্রের পথে NEET পরীক্ষার্থীরা। দূরত্ববিধি বজায় রেখেই বসেছেন আসনে।  

Kol-Metro

সকাল ৯.৩৭: দেশে সংক্রমণের হারে স্বস্তি মিলছে না কিছুতেই। নতুন করে করোনা আক্রান্ত ৯৪, ৩৭২জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১১৪জনের।

সকাল ৯.২৩: চেন্নাইতে NEET পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে চলছে স্বাস্থ্য পরীক্ষা। 

সকাল ৮.৫০: সোমবার থেকে সংসদে শুরু বাদল অধিবেশন। কোভিড আবহে এবার হচ্ছে না সর্বদল বৈঠক। কমছে অধিবেশনের সময়ও। আগামী ১ অক্টোবর পর্যন্ত চলবে অধিবেশন।

সকাল ৮.৪৩: কোভিড পরিস্থিতিতে নয়া সিদ্ধান্ত দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষের। মহালয়ার দিন সকালের দিকে বন্ধ থাকবে মন্দির। বিকেল ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা হবে মন্দিরের দরজা। 

সকাল ৮.৪০: আমেরিকায় করোনার বলি ১ লক্ষ ৯২ হাজারেরও বেশি। এই মুহূর্তে পজিটিভ  মোট ৬ কোটি ৪২ লক্ষ ৭০৫৮। পরিসংখ্যান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের। 

সকাল ৮.২০: চিনের ইউহান থেকে চালু হল আন্তঃরাজ্য বিমান পরিষেবা। গত মার্চ থেকে করোনা সংকটে বন্ধ ছিল উড়ান। শুক্রবার থেকে তা ফের চালু হয়েছে।

সকাল ৮.০১: ফ্রান্সে দৈনিক সংক্রমণে রেকর্ড, একদিনে আক্রান্তের সংখ্য়া ১০ হাজার পেরল। 

সকাল ৭.৫৫: ভারতের কোভিডমুক্তির গ্রাফ লক্ষ্যণীয়ভাবে ঊর্ধ্বমুখী। পজিটিভের চেয়ে প্রায় ৪ গুণ বেশি সুস্থতার হার। মে মাসে যা ছিল ৫০হাজার, চলতি মাসে সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ লক্ষে। পরিসংখ্য়ান দিয়ে জানাল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৭.৪৮:কোভিড পরবর্তী পরিস্থিতিতে কোন পথে চলবেন দেশবাসী, তার গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র। যোগাসন, প্রাণায়ামে জোর দেওয়ার পরামর্শ।

 

সকাল ৭.২৩: মিজোরামে নতুন করে ৩৫ জনের শরীরে মিলল করোনার জীবাণু। এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই।

সকাল ৬.২০: NEET পরীক্ষার্থীদের আজ সকাল ১০টা থেকে মিলবে মেট্রো পরিষেবা। সন্ধে ৭টা পর্যন্ত ১৫ মিনিট অন্তর আপ-ডাউনে মোট ৭৪টি মেট্রো চলবে। চলবে অতিরিক্ত বাসও। বিনা ভাড়ায় পরীক্ষার্থীদের পৌঁছে দেবে পরীক্ষাকেন্দ্রে।

[আরও পড়ুন: অসুস্থ সোনিয়া,‌ চিকিৎসার জন্য রাহুলকে সঙ্গে নিয়ে বিদেশ পাড়ি দিলেন কংগ্রেস সভানেত্রী]

সকাল ৬: বাংলার NEET পরীক্ষাকেন্দ্রগুলিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি সারা। শিলিগুড়ি কলেজ অফ টেকনোলজির ডিরেক্টর জানালেন, থার্মাল স্ক্যানিংয়ে কোনও পরীক্ষার্থীর জ্বর ধরা পড়লে, আইসোলেশন রুমে পরীক্ষার ব্যবস্থা করা হবে। পরীক্ষকের পরনে থাকবে পিপিই কিট। দেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লক্ষ। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement