BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারীতে অনাথ শিশু, বৃদ্ধ এবং মহিলাদের দিকে বিশেষ নজর, নয়া নির্দেশিকা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: May 21, 2021 12:07 pm|    Updated: May 21, 2021 12:27 pm

Ministry of Home Affairs issued advisory to take immediate steps for the protection of vulnerable sections of society | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (CoronaVirus) অতিমারীর প্রকোপে কেউ হারিয়েছে নিজের মা-বাবাকে। আবার কেউ হারিয়েছেন নিজেদের একমাত্র সম্বল সন্তানকে। স্বামী-সন্তানকে হারিয়ে অসহায় অনেক মহিলা। এবার সমাজের এইসব বিপর্যস্ত মানুষগুলির পাশে দাঁড়ানোর উদ্যোগ নিল কেন্দ্র। এই মহামারী আবহে সমাজের এই বিপর্যস্ত মানুষগুলি যাতে সময়মতো সমস্তরকম সাহায্য পায়, তা নিশ্চিত করতে নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs)।

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য কেন্দ্রের জারি নির্দেশিকায় বলা হয়েছে, এই কঠিন পরিস্থিতিতে অনাথ শিশু, বৃদ্ধ-বৃদ্ধা এবং মহিলারা যাতে সবরকম সহায়তা পায় তা নিশ্চিত করতে বাড়তি নজর দিতে হবে রাজ্যগুলিকে। নির্দেশিকায় আলাদা করে উল্লেখ করা হয়েছে তফসিলি জাতি এবং উপজাতিদের কথা। স্বরাষ্ট্রমন্ত্রক বলছে,”করোনা আবহে অনাথ শিশু, মহিলা এবং বৃদ্ধদের সহায়তায় অনেকে রাজ্যই বেশ কিছু পদক্ষেপ করেছে। বিপর্যস্তদের সবরকম সাহায্য যাতে করা যায়, সেজন্য রাজ্য সরকারগুলি নিজেদের মেশিনারি ব্যবহারও করেছে। কিন্তু কঠিন পরিস্থিতিতে আরও নতুন নতুন চ্যালেঞ্জ সামনে আসছে। সব রাজ্যকে অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন সেই ব্যবস্থাপনা নতুন করে খতিয়ে দেখে। বিশেষ করে অনাথ শিশু, সিনিয়র সিটিজেন, পিছিয়ে পড়ারা সব সুবিধা পাচ্ছেন কিনা তা নিশ্চিত করতে হবে।”

[আরও পড়ুন: একদিনে অনেকটা বাড়ল করোনায় দৈনিক মৃত্যু, দেশের অ্যাকটিভ কেস নামল ৩০ লক্ষে]

ঘটনাচক্রে, গতকালই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) অনাথ শিশুদের দিকে নজর দিতে অনুরোধ করে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে। রাজীব গান্ধী নবোদয় বিদ্যালয়ে এই শিশুদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করতে অনুরোধ করেছিলেন। তারপরই রাজ্যগুলিকে এই নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। প্রসঙ্গত, ইতিমধ্যেই অনাথ শিশুদের জন্য দিল্লি, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক সরকার বিভিন্ন রকমের পদক্ষেপ করেছে। সে তুলনায় কেন্দ্রীয়ভাবে কোনও পদক্ষেপ করা হয়নি। বৃহস্পতিবার কেন্দ্রের নয়া নির্দেশিকার পাশাপাশি মহিলাদের হেল্প ডেস্ককে আরও সক্রিয় করতে কেন্দ্র ১০৭ কোটি ৪৯ লক্ষ টাকা বরাদ্দ করেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement