BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

শুরুতে দু’হাজার টাকার নোট ছাপায় সায় ছিল না প্রধানমন্ত্রীর, দাবি প্রাক্তন প্রধান সচিবের

Published by: Biswadip Dey |    Posted: September 17, 2020 2:12 pm|    Updated: September 17, 2020 2:12 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৬ সালে নোটবন্দির পরে দু’হাজার টাকার নোট (2,000 Notes) ছাপার পক্ষে মত ছিল না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। কিন্তু গরিষ্ঠ মতকে মান্যতা দিতেই সিদ্ধান্তটির পক্ষে সায় দেন তিনি। এমনটাই দাবি করেছেন ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রধান সচিব থাকা নৃপেন্দ্র মিশ্র। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে নরেন্দ্র মোদির ৭০তম জন্মদিনে প্রকাশিত এক কলামে তিনি একথা জানিয়েছেন।

নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, প্রধানমন্ত্রী কখনও তাঁর পরামর্শদাতাদের কোনওভাবে দায়ী করেননি এই বিষয়ে। তিনি লেখেন, প্রধানমন্ত্রী পুরোপুরি একমত হতে পারেননি ওই সিদ্ধান্তের সঙ্গে। কিন্তু তিনি সর্বজনমতকেই প্রাধান্য দিয়েছিলেন। ২০১৬ সালের নোটবন্দির (Demonetisation) আগে পরিকল্পনার সময় নতুন দু’হাজার টাকার নোট ছাপার বিষয়টি মনঃপুত ছিল মোদির। কিন্তু অনেকেরই মত ছিল, দ্রুত বেশি অঙ্কের নোট ছাপা হলে বাজারে নগদের পরিমাণ বাড়বে। শেষ পর্যন্ত সেই মতকেই মান্যতা দেন তিনি।

[আরও পড়ুন: বেকারদের প্রতিবাদ! মোদির জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় পালিত হচ্ছে ‘জাতীয় বেরোজগার দিবস’]

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ নভেম্বর এক অপ্রত্যাশিত ঘোষণায় এক হাজার ও পাঁচশো টাকার নোট বাতিল বলে ঘোষণা করে মোদি সরকার। কালো টাকা, জাল নোট ও দুর্নীতি বিনাশের লক্ষ্যেই ওই ঘোষণা বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেসময় বাজারে দ্রুত নগদের জোগান দেওয়ার জন্য ২০০০ টাকার নোট ছাপার সিদ্ধান্ত নেয় সরকার। মিশ্র জানিয়েছেন তখন ২০০০ টাকার নোট ছাপার ফলে যে সমস্যার সৃষ্টি হয়েছিল, তা এখন শুধরে নিতে বদ্ধপরিকর কেন্দ্র। তিনি বলছেন, ‘‘এটা স্পষ্ট যে, প্রধানমন্ত্রী এখন পরিস্থিতি সংশোধন করতে এই শ্রেণির নোট ছাপাকে নিরুৎসাহিত করছেন।’’ ২০১৮-১৯ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে মোদি সরকার নতুন দু’হাজার টাকা ছাপা বন্ধ করার সিদ্ধান্ত নেয়। ২০১৯-২০ অর্থবর্ষে এখনও পর্যন্ত করে নোট ছাপা শুরু করার কোনও নির্দেশ আসেনি। 

[আরও পড়ুন: যুদ্ধের আবহেও ‘চিনা’ ব্যাংক থেকে ৯ হাজার কোটির ঋণ নিয়েছে ভারত! সংসদে জানালে কেন্দ্র]

প্রসঙ্গত, আজ নরেন্দ্র মোদির সত্তরতম জন্মদিন। গত এক সপ্তাহ ধরেই নরেন্দ্র মোদির জন্মদিন উদযাপন শুরু করেছে গেরুয়া শিবির। আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। এদিন দেশ-বিদেশের বহু নেতা, সেলেব্রিটিরা প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement