৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার ডাক্তারি শিক্ষাতেও সংরক্ষণ OBC এবং আর্থিকভাবে পিছিয়ে পড়াদের, বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: July 29, 2021 4:28 pm|    Updated: July 29, 2021 4:38 pm

Modi government announces reservation for OBC, EWS in medical education | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ডাক্তারি  শিক্ষাতেও আর্থিকভাবে পিছিয়ে পড়া এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়ারা সংরক্ষণ পাবে। বৃহস্পতিবার বড়সড় ঘোষণা করে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। কেন্দ্রীয় কোটায় ডাক্তারিতে ভরতির ক্ষেত্রে OBC-রা সংরক্ষণ পাবেন ২৭ শতাংশ। এবং আর্থিকভাবে পিছিয়ে পড়ারা সংরক্ষণ পাবেন ১০ শতাংশ। এর ফলে গোটা দেশের প্রায় সাড়ে পাঁচ হাজার মেডিক্যাল পড়ুয়া উপকৃত হবেন বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

কেন্দ্রের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে। চলতি ২০২১-২২ অর্থবর্ষ থেকেই চালু হয়ে যাবে নতুন এই সংরক্ষণ পদ্ধতি। মেডিক্যাল শিক্ষার ক্ষেত্রে স্নাতক এবং স্নাতকোত্তর দুই ক্ষেত্রেই এই সংরক্ষণ কার্যকর হবে। এর ফলে MBBS স্তরে দেড় হাজার এবং স্নাতকোত্তর স্তরে প্রায় আড়াই হাজার মেডিক্যাল পড়ুয়া উপকৃত হবেন। একইভাবে আর্থিকভাবে পিছিয়ে পড়া ৫০০ জন পড়ুয়া MBBS স্তরে এবং ১ হাজার পড়ুয়া পোস্ট গ্র্যাজুয়েট স্তরে ভরতি হওয়ার সুযোগ পাবেন এই সংরক্ষণের আওতায়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সরকার OBC এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া দুই শ্রেণিকেই তাঁদের প্রাপ্য সংরক্ষণের অধিকার দিতে বদ্ধপরিকর।

[আরও পড়ুন: কবে রাজ্যের মর্যাদা ফিরে পাবে কাশ্মীর? সংসদে জানাল কেন্দ্র]

খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইটারে এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে দাবি করেছেন। তাঁর দাবি, এর ফলে প্রতিবছর হাজার হাজার পিছিয়ে পড়া ছাত্রছাত্রীর কাছে দিগন্ত খুলে যাবে। যদিও, কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে চিকিৎসক মহলে আগে থেকেই প্রশ্ন উঠছিল। অনেকেই প্রশ্ন তুলছেন, চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংরক্ষণের ভিত্তিতে ভরতি করাটা কতটা যুক্তিযুক্ত? এক্ষেত্রে মেধার সঙ্গে আপস করাটা কি বুদ্ধিমানের কাজ?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×