১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আমজনতার উদ্বেগ বাড়িয়ে এবার গ্যাসের দামের উপর নিয়ন্ত্রণ তুলে নিচ্ছে কেন্দ্র

Published by: Subhamay Mandal |    Posted: June 27, 2020 6:47 pm|    Updated: June 27, 2020 6:47 pm

Modi Govt to decentralised Gas Price like petroium products

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বেহাল অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক আর্থিক সংস্কারের পথে হাঁটছে মোদি সরকার ২.০। এবার সেই কর্মসূচির অংশ হিসাবে ধীরে ধীরে দেশের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বিনিয়ন্ত্রণের পথে হাঁটছে কেন্দ্র। এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। তাঁর মতে, বিদেশি লগ্নি আকৃষ্ট হবে এই পদক্ষেপে। দেশের অভ্যন্তরে জ্বালানি গ্যাসের উৎপাদন বাড়াতে সেই বিদেশি লগ্নি সহায়তা করবে বলে তাঁর মত।

প্রসঙ্গত, ২০১০ সালে দ্বিতীয় ইউপিএ সরকার পেট্রলের দাম সরকারি নিয়ন্ত্রণ মুক্ত করেছিল। সেই পথে হেঁটে ২০১৪ সালে ক্ষমতায় এসে প্রথম মোদি সরকার ডিজেলের দাম বিনিয়ন্ত্রণ করেছিল। পরে বিশ্বের তেলের বাজারে জ্বালানির দাম ওঠা-পড়ার সঙ্গে সামঞ্জস্য রেখে তেল সংস্থাগুলি প্রতিদিন মূল্য নির্ধারণ করে। ফলে জ্বালানির দাম বাড়লেও সরকারের এতে কোনও সরাসরি হাত থাকে না বলে দাবি কেন্দ্রের। সেই পথেই এবার প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রেও বিনিয়ন্ত্রণের কথা ভাবছে সরকার। বর্তমানে গ্যাসের দাম নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ন্ত্রণ আছে। যা ভবিষ্যতে থাকবে না। সেই নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে কেন্দ্র।

[আরও পড়ুন: সংঘর্ষের মধ্যেই বৈঠকের সম্ভাবনা, নভেম্বরে মুখোমুখি নরেন্দ্র মোদি ও শি জিনপিং!]

শুক্রবার নয়াদিল্লিতে BNEF শীর্ষ সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, ‘ভারতে গ্যাসের মূল্য নির্ধারণ এবং বিপণনের ক্ষেত্রে স্বাধীনতা দিতে চলেছি আমরা। তাই লগ্নিকারীদের কাছে আমার আবেদন, আরও বেশি করে উৎপাদন ও বণ্টন শিল্পে লগ্নি করুন।’ মূল্য বিনিয়ন্ত্রণের পাশাপাশি দেশে জ্বালানি হিসেবে গ্যাসের ব্যবহার আরও বাড়ানোর উপরেও জোর দিয়েছে কেন্দ্র। বর্তমানে দেশে যে পরিমাণ জ্বালানি ব্যবহৃত হয় তার মধ্যে গ্যাস হল ৬.২ শতাংশ। আগামী ২০৩০ সালের মধ্যে একে ১৫ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

[আরও পড়ুন: ফের আগ্রাসী চিন, লাদাখে PP 14-এর কাছে ভারতীয় এলাকা দখল লালফৌজের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে