Advertisement
Advertisement

Breaking News

Modi Govt

৪০ টাকা কেজি দরেই মিলবে টমেটো, মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে জানাল মোদি সরকার

এত সস্তায় কোথায় পাওয়া যাবে 'মহার্ঘ' টমেটো?

Modi Govt to sell Tomato Rs 40 Per Kg | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:August 19, 2023 9:14 am
  • Updated:August 19, 2023 9:23 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭০-৮০ টাকা নয়, ১৫ আগস্ট থেকে ৫০ টাকাতেই মিলবে টমেটো। মধ্যবিত্তের হেঁষেলে স্বস্তি ফেরাতে গত ১৪ আগস্ট এমন ঘোষণাই করেছিল মোদি সরকার। এবার কেন্দ্রের তরফে জানানো হল, আরও কমছে টমেটোর দাম। আগামী ২০ আগস্ট থেকে প্রতি কেজি টমেটো কিনতে খরচ হবে ৪০ টাকা।

জাতীয় সমবায় ক্রেতা ফেডারেশন (NCCF) এবং জাতীয় কৃষি সমবায় মার্কেটিং ফেডারেশনের (NAFED) তরফে উপভোক্তা বিষয়ক বিভাগকে ৪০ টাকা কেজি দরে টমেটো বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। আসলে পাইকারি বাজারে টমেটোর মূল্য কমতে শুরু করেছে। সেই কারণেই কেন্দ্রের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারের আশা, যেখানে টমেটোর দাম প্রতি কেজি প্রায় ৩০০ টাকা হয়ে গিয়েছে, সেখানে এহেন উদ্যোগ অনেকটাই স্বস্তি দেবে মধ্যবিত্তকে।

Advertisement

[আরও পড়ুন: ভাল পারফরম্যান্সের পুরস্কার, সেরা ব্যাটার সুদীপ, আকাশ পাবেন সেরা বোলারের তকমা]

মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে দেশের একাধিক শহরে কমেছে টমেটোর দাম। জুলাই মাসে মোদি সরকারের তরফে টমেটোর দামের উপর ভরতুকি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আর তার জন্যই দিল্লি-এনসিআরে প্রতি কেজি টমেটোর দাম কমে হয় ৮০ থেকে ৯০ টাকা। এরপর গত ২০ জুলাই থেকে জয়পুর, কোটা, লখনউ, কানপুর, বারাণসী, প্রয়াগরাজ, পাটনা, মুজাফ্ফরপুর, আরাহ, বক্সারের মতো শহরে ৭০ টাকার বিনিময়েই মিলছিল এক কিলো টমেটো। এমনকী ডিজিটাল কমার্স প্ল্যাটফর্ম থেকেও অল্প দামে কিনে নেওয়া যাচ্ছিল টমেটো। এবার আগামী কাল থেকে কেজিপ্রতি ৪০ টাকার বিনিময়েই মিলবে এই সবজি।

Advertisement

উল্লেখ্য, প্রায় গোটা দেশে টমেটোর মূল্যবৃদ্ধির পরই কেন্দ্রের উপভোক্তা বিষয়ক বিভাগ জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন এবং জাতীয় সমবায় উপভোক্তা ফেডারেশনকে নির্দেশ দেয়, কৃষকদের থেকে সরাসরি টমেটো সংগ্রহ করে দেশের যে এলাকায় বেশি দামে টমেটো বিক্রি হচ্ছে, সেখানে তা বিক্রি ব্যবস্থা করতে। বাজারে জোগান বাড়লেই কমবে টমেটোর দাম, মত মোদি সরকারের। সেই প্রক্রিয়াই অনুসরণ করেই এবার টমেটোর দাম আরও কমানো হল।

[আরও পড়ুন: লাদাখে লালফৌজের সঙ্গে হঠাৎ বৈঠকে ভারতীয় সেনা, মোদি-শি সাক্ষাতেই রফাসূত্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ