BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

বাংলাদেশের সঙ্গে ‘সম্পর্কে ভাটা’, প্রধানমন্ত্রী মোদিকে দুষলেন রাহুল গান্ধী

Published by: Monishankar Choudhury |    Posted: September 23, 2020 10:33 am|    Updated: September 23, 2020 10:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে ভারতের প্রভাব খর্ব করতে উঠেপড়ে লেগেছে চিন। পালটা, ঢাকার সঙ্গে সম্পর্ক আর মজবুত করায় মনোযোগী হয়েছে নয়াদিল্লি। জল্পনা, কিছুটা হলেও শৈত্য এসেছে হাসিনা ও মোদি সরকারের সম্পর্কে। আর এই অভিযোগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

[আরও পড়ুন: মানবদেহে করোনা টিকার পরীক্ষা, বাংলাদেশকে ‘গিনিপিগ’ বানাতে চাইছে চিন!]

বুধবার নিজের টুইটার হ্যান্ডেলে রাহুলের তোপ, “কয়েক দশকের চেষ্টায় যে সম্পর্কের জাল তৈরি করেছিল কংগ্রেস, তা নষ্ট করে দিয়েছেন মোদি। বন্ধুহীন পাড়ায় বাস করা অত্যন্ত বিপজ্জনক।” বিশ্লেষকদের মতে, চিনের সঙ্গে সীমা বিবাদের পর থেকেই বিদেশনীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঘিরতে চাইছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যদিও, বাংলাদেশের খালেদা জিয়া সরকার এবং কেন্দ্রে তৎকালীন কংগ্রেসে সরকারের মধ্যে তেমন সুমধুর সম্পর্ক ছিল বলে কেউই বলতে পারবেন না। বরং ওই সময়ে অসম-সহ উত্তর-পূর্ব ভারতে উলফার মতো বিচ্ছিন্নতাবাদী দলগুলি চরম সক্রিয় হয়ে ওঠে।

উল্লেখ্য, করোনা মহামারীকে হাতিয়ার করে বাংলাদেশকে কাছে টানতে চাইছে চিন। ঢাকাকে ১ লক্ষের বেশি করোনা ভ্যাকসিনের ডোজ বিনামূল্যে সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে বেজিং। তবে থমকে নেই ভারতও। বাংলাদেশে ভারতের নয়া রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হচ্ছেন দুঁদে কুটনীতিবিদ বিক্রম ডরাইস্বামী। বর্তমানে এই পদে রয়েছেন রিভা গাঙ্গুলী দাস। আগামী সেপ্টেম্বর মাসে বিদেশমন্ত্রকের সচিব (পূর্ব) হয়ে নয়াদিল্লি ফেরত আসবেন তিনি। সূত্রের খবর, সংশোধিত নাগরিকত্ব আইন (CAA, তিস্তা জলবণ্টন চুক্তি ও রোহিঙ্গা ইস্যু-সহ একাধিক বিষয়ে ঢাকার সঙ্গে নয়াদিল্লির কিছুটা চাপানউতোর চলছে। বিগত কয়েক মাসে ভারতের দূতের সঙ্গে নাকি একবারও দেখা করেননি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে বাণিজ্য ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে লাগাতার বাংলাদেশের উপর নিজের প্রভাব বাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে চিন।

[আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ, করোনা রুখতে বাংলাদেশে হাজির চিনের ১০ সদস্যের চিকিৎসকদের দল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement