৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মোদি হিন্দুই নয়, সোমনাথ বিতর্কে বিস্ফোরক দাবি সিব্বলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 30, 2017 11:15 am|    Updated: September 21, 2019 4:10 pm

Modi isn't a real Hindu, Kapil Sibbal Hits back on Somnath temple row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমনাথ মন্দির বিতর্কে এবার মোদির বিরুদ্ধে কড়া আক্রমণ শানালেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। মোদিকে প্রকৃত হিন্দু বলেই স্বীকার করেন না তিনি। এদিন চাঁচাছোলা ভাষায় যুক্তি দিয়েই সে কথা বুঝিয়ে দিলেন ঝানু আইনজীবী তথা প্রবীণ এই কংগ্রেস নেতা।

গুজরাট নির্বাচন যত এগিয়ে আসছে, তত বদলাচ্ছে প্রচারের অভিমুখ। নোট বাতিল ও জিএসটি নিয়ে ঝোড়ো ব্যাটিং শুরু করেছিলেন রাহুল গান্ধী। তাতে বেশ বিপাকেই পড়েছিল গেরুয়া শিবির। শেষমেশ অভিমুখ ঘিরে তা চলে চায় ‘চা-ওয়ালা’ বিতর্কের দিকে। প্রায় ফুলটস পেয়ে চালিয়ে খেলে বিজেপি। খোদ নরেন্দ্র মোদি জানান, তিনি চা বিক্রি করেছেন ঠিকই, কিন্তু কংগ্রেসের মতো দেশ বিক্রি করেননি। এরপরই সামনে আসে সোমনাথ মন্দির বিতর্ক। একই দিনে মোদি-রাহুল দু’জনেই ওই মন্দিরে যান। মন্দিরকে সামনে রেখেই কংগ্রেসকে কটাক্ষ করেন মোদি। রাহুলকে ইঙ্গিত করে বলেন, আজ তিনি সোমনাথ মন্দিরে যাচ্ছেন ঠিকই। কিন্তু তাঁর প্রপিতামহ জহওরলাল নেহেরুই একসময় এই মন্দিরের বিরোধিতা করেছিলেন। এরপরই রাহুলের অ-হিন্দু রেজিস্ট্রারে সই করা নিয়ে বিতর্ক চরমে ওঠে।

এবার এই বিতর্ক নিয়েই মুখ খুললেন কপিল সিব্বল। নেহেরু সম্পর্কে মোদি যা বলেছেন তা মোটেও ভালভাবে নেননি তিনি। তাঁর কথাতেই তা স্পষ্ট। এদিন মোদির বিরুদ্ধে আক্রমণ হেনে তাঁর প্রশ্ন, “মোদি এমনিতে কত ঘনঘন মন্দিরে যান? হিন্দু ভাবধারা উনি ছেড়েই দিয়েছেন। বদলে হিন্দুত্ব গ্রহণ করেছেন। হিন্দু ভাবাদর্শের সঙ্গে হিন্দুত্বের কোনও সম্পর্ক নেই। মোদি প্রকৃত হিন্দুই নন।” কেন এমন কথা বলছেন তিনি? সিব্বলের ব্যাখ্যা, “প্রত্যেক ভারতবাসীকে যিনি নিজের ভাই-বোন বা মায়ের মতো মনে করেন তিনিই প্রকৃত হিন্দু।” স্পষ্টতই গেরুয়া শিবিরের মুসলিম বিদ্বেষের প্রতি ইঙ্গিত সিব্বলের। জহওরলাল নেহেরু সোমনাথ মন্দির নির্মাণের বিরোধিতা করেছিলেন বলে অভিযোগ মোদির। কিন্তু প্রত্যেক দেশবাসীকে ধর্মীয় সমীকরণের বাইরে সমানুভাবে ভাবিত করতে পেরেছিলেন। সেদিকে ইঙ্গিত করেই হিন্দুত্বের সংজ্ঞা নতুন করে চেনালেন সিব্বল। সেই সঙ্গে হিন্দুত্বের জমিতেই মোদিকেও একহাত নিয়ে নির্বাচনী প্রচারের বিতর্ক চড়িয়ে দিলেন আরও একধাপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement