২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শপথ নেওয়ার পরের দিনই শুরু কাজ, বাজেটের দিন ঘোষণা করলেন মোদি

Published by: Sulaya Singha |    Posted: May 31, 2019 9:56 pm|    Updated: May 31, 2019 9:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শপথ নেওয়ার পরের দিন থেকেই পুরোদস্তুর কাজে নেমে পড়ল মোদি অ্যান্ড কোং। শুক্রবারই মন্ত্রিসভার বৈঠক ডাকেন মোদি। নেওয়া হয় একগুচ্ছ সিদ্ধান্ত। সেই সঙ্গে জানানো হয়, আগামী ৫ জুলাই নতুন সরকারের প্রথম বাজেট পেশ করা হতে পারে সংসদে।

চলতি বছর ফেব্রুয়ারিতে অন্তবর্তী বাজেট পেশ করেছিল বিজেপি সরকার। সেবার বেতনভোগী মধ্যবিত্তদের জন্য খানিকটা কর ছাড়ের কথা ঘোষিত হয়েছিল। এর পাশাপাশি কৃষকদের বছরে ৬ হাজার টাকা অনুদান এবং আরও কিছু জনমোহিনী প্রকল্পের কথা ঘোষণা করেছিল সরকার। এবার পূর্ণাঙ্গ বাজেট ঘোষিত হবে। ১৭ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত চলবে বাজেট অধিবেশন। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম বাজেটে মোদি ও তাঁর মন্ত্রিসভা কী চমক দেন সেদিকেই তাকিয়ে গোটা দেশ। যদিও এখনও পর্যন্ত তেমন কোনও ইঙ্গিত মেলেনি। তবে মনে করা হচ্ছে, পরিকাঠামো উন্নয়ন খাতে বিপুল বিনিয়োগ এবং আর্থিক সংস্কারের লক্ষ্যে বড়সড় কোনও পদক্ষেপ করবে সরকার। ইতিমধ্যেই বেকারত্বের হার বৃদ্ধি নিয়ে মোদি সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। তাই কর্মসংস্থানের বিষয়টিতে বেশি জোর দেওয়া হবে বলেই ধারণা করা হচ্ছে।

[আরও পড়ুন: শুরুতেই জোড়া ধাক্কা মোদির! পাঁচ বছরে সর্বনিম্ন জিডিপি, ৪৫ বছরে সর্বোচ্চ বেকারত্ব]

এদিনের বৈঠকের পর আরও জানানো হয়, লোকসভার স্পিকার পদে নির্বাচন হবে ১৯ জুন। আর ২০ জুন সংসদের যৌথ অধিবেশনে বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, নিয়ম মেনে বাজেট ঘোষণার আগের দিনই সংসদে পেশ করা হবে আর্থিক সমীক্ষা। এছাড়া এদিনের বৈঠকের পর প্রধানমন্ত্রী স্কলারশিপ স্কিমের আওতায় ছাত্র ছাত্রীদের ভাতাও বাড়িয়ে দেওয়া হয়। জাতীয় প্রতিরক্ষা তহবিলের আওতায় পড়ে প্রধানমন্ত্রী স্কলারশিপটি। মৃত জওয়ান বা পুলিশকর্মীর পরিবারের পুত্র সন্তান পড়াশোনার জন্য এতদিন মাসে ২ হাজার টাকা করে ভাতা পেতেন। এবার তা বাড়িয়ে ২৫০০ হাজার টাকা করা হল। কন্যা সন্তানরা পাবেন ৩ হাজার টাকা করে।

[আরও পড়ুন: জানেন, কেন শাহকেই ঘর সামলানোর দায়িত্ব দিলেন মোদি?  ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement