BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের ভবিষ্যৎ কী? স্থির করতে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক মোদির

Published by: Sayani Sen |    Posted: May 10, 2020 4:01 pm|    Updated: May 10, 2020 4:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৭ মে পর্যন্ত দেশজুড়ে জারি লকডাউন। কিন্তু তারপরে কি বন্দিদশা কাটবে ভারতবাসীর। করোনা সংক্রমণের আশঙ্কাকে দূরে সরিয়ে আবারও আগের মতো জীবনযাপন করতে পারবেন প্রত্যেকে? এমনই নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে গৃহবন্দি জনতার মাথায়। এই নিয়ে বিস্তর ভাবনাচিন্তা চালাচ্ছেন রাজনৈতিক নেতৃত্বরা। লকডাউনের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে আবারও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার দুপুর তিনটে নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের কথা রয়েছে তাঁর। 

দেশে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে পাল্লা দিয়ে। লকডাউন জারি রেখে আদৌ কি কোনও লাভ হচ্ছে, সেই প্রশ্ন ইতিমধ্যেই মাথাচাড়া দিয়েছে। আবার টানা লকডাউনের প্রভাব পড়েছে অর্থনীতিতেও। সমস্যায় পড়েছেন বহু কর্মজীবী মানুষ। তাই সকলের কথা মাথায় রেখে ইতিমধ্যেই লকডাউনে বেশ কিছু ক্ষেত্রে শিথিল করা হয়েছে। আবার একটি নির্দেশিকা জারি করে কল কারখানা খোলার ক্ষেত্রে নানা পদক্ষেপের কথাও জানানো হয়েছে। আগামী এক সপ্তাহ ‘পরীক্ষামূলকভাবে’ কাজকর্মের ক্ষেত্রে জোর দিয়েছে কেন্দ্র। প্রথমেই উৎপাদন খুব বেশি না বাড়িয়ে কীভাবে কল কারখানা চালু রাখা যায়, সে বিষয়ে উল্লেখ রয়েছে ওই নির্দেশিকায়। এই নির্দেশিকার পরই লকডাউনের ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন মহলে চলছে জোর চর্চা। তারই মাঝে সোমবার ভিডিও কনফারেন্সে  মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। 

[আরও পড়ুন: বিদেশি তবলিঘি জামাত সদস্যদের দিল্লি পুলিশের হেফাজতে পাঠানোর নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের]

ওয়াকিবহাল মহলের মতে, আগামী এক সপ্তাহ পর হিসাব অনুযায়ী লকডাউনের নির্ধারিত দিন শেষ হবে। তারপর ঠিক কী করা যেতে পারে অর্থাৎ লকডাউন বাড়ানো হবে নাকি আরও কিছু ক্ষেত্রে শিথিল করে লকডাউন চলবে, তা নিয়ে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। করোনা আবহে পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিভিন্ন মহলে চলছে জোর চর্চা। সেক্ষেত্রে কীভাবে ওই শ্রমিকদের নিজ নিজ রাজ্যে ফিরিয়ে দেওয়া যায়, তা নিয়েও মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে পারেন মোদি। এদিকে আবার রাজ্যের স্বাস্থ্য এবং মুখ্যসচিবদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌরার। বাইরে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে প্রতিটি রাজ্যের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে অনেকের মনে ঘুরপাক খাচ্ছে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন। যদিও উত্তরের জন্য সোমবার বৈঠক শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে সকলকে।

[আরও পড়ুন: লকডাউনে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা, ফের পথেই মৃত্যু ৩ পরিযায়ী শ্রমিকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement