BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গুজরাটেই প্রশ্নের মুখে মোদির বিশ্বাসযোগ্যতা, কটাক্ষ রাহুলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 19, 2017 9:47 am|    Updated: September 18, 2019 3:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট হেরেছেন। কিন্তু নিরাশ নন। গুজরাট নির্বাচনের ফল প্রকাশের দিনই এ কথা বলেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মঙ্গলবার সংসদে ঢোকার মুখে তিনি জানিয়ে গেলেন, মোদির বিশ্বাসযোগ্যতাই প্রশ্নের মুখে পড়েছে। মানুষ আর মোদির কথা শুনছেন না। গুজরাটের মানুষই মোদিকে স্পষ্ট বার্তা দিয়ে দিয়েছেন।

ভারতীয় সেনার ভুয়ো ছবি প্রচার করে বিতর্কে কিরণ-শ্রদ্ধা ]

সভাপতি হিসেবে তাঁর প্রথম চ্যালেঞ্জ ছিল গুজরাট নির্বাচন জেতা। তবে রাহুলের থেকে সে চ্যালেঞ্জ যেন দ্বিগুণ ছিল মোদি-অমিত শাহদের কাছে। প্রত্যাশিতভাবেই জিতেছে শাসকদল। কিন্তু যেভাবে আসনবৃদ্ধি হয়েছে কংগ্রেসের, তাতে মোদির প্রতি মানুষের অনাস্থা স্পষ্ট। এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের। এদিন সে কথা উল্লেখ করে রাহুল বলেন, “তিন চার মাস আগেও সকলে বলেছিলেন যে আমরা বিজেপির সঙ্গে লড়াই করতে পারব না। এই কমাস আমারা কঠিন পরিশ্রম করেছি। ফলাফল তো আপনারা দেখেইছেন। হেরে গিয়েছি। কিন্তু এটা স্পষ্ট যে গুজরাটের মানুষই মোদিকে বার্তা দিয়েছেন। তাঁর বিশ্বাসযোগ্যতা প্রশ্নের মুখে পড়েছে। গুজরাট মডেলের কথা মোদিজি বলেন ঠিকই, কিন্তু মানুষ আর সে কথা শুনছেন না।”

গুজরাট নির্বাচন তাঁর রাজনৈতিক জীবনে বড় শিক্ষা বলেও স্বীকার করে নিয়েছেন রাহুল। জানিয়েছেন, গত তিন চার মাসে গুজরাটের মানুষ তাঁকে অনেক কিছু শিখিয়েছেন। বুঝিয়ে দিয়েছেন, রাগ-গোঁসা করে কিছু হয় না। প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, ভালবাসা থাকলে সহজেই তাকে হারিয়ে দেওয়া যায়। গুজরাটের ভোটের ফলাফল বিজেপিকে ক্ষমতায় এনেছে ঠিকই। কিন্তু রাহুলের উদয়ের পথও প্রশস্ত করেছে। ফলে সংসদে ঢোকার মুখে রীতিমতো ঝাঁজালো আক্রমণই করেছেন রাহুল। হতাশা নেই, বরং নতুন করে জেগে ওঠার বার্তা স্পষ্ট। রাহুল জানালেন, “মোদিজি অনবরত দুর্নীতির কথা বলে গিয়েছেন। কিন্তু রাফালে বা জয় শাহর ক্ষেত্রে ওঁর মুখে কথা ফোটেনি। আজ উনি বলছেন বিকাশের জয়, কিংবা জিএসটিতেই সিলমোহর পড়ল। কিন্তু নির্বাচনী প্রচারে তো এ নিয়ে কথা বলেননি। তাহলে এখন কেন এসব বলছেন? আসলে মোদির বিশ্বাসযোগ্যতা প্রশ্নের মুখে পড়েছে গুজরাটেই। যা মোদিজির জন্যও বিশেষ বার্তা।”

অন্যদিকে রাহুলের এই আক্রমণের পালটা দিয়েছে বিজেপি। শাসকদলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুজরাটের নির্বাচন দেখিয়ে দিয়েছে জাতপাতের রাজনীতি প্রত্যাখ্যান করেছে মানুষ। দেশের ১৯টি রাজ্যে এখন ক্ষমতায় বিজেপি। মানুষের আস্থা না থাকলে কী তা সম্ভব, পালটা প্রশ্ন শাসকদলের।

[ রূপানির গদি টলমল, গুজরাটের মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে স্মৃতি ইরানি? ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement