BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বন্ধ বিজ্ঞান ও প্রযুক্তির ২০৭টি পুরস্কার, নোবেলের ধাঁচে নয়া সম্মান চালু করতে চাইছে কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2022 4:41 pm|    Updated: September 29, 2022 5:52 pm

More than 300 government awards for scientists have been discontinued। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞান-প্রযুক্তি বিভাগের ২১১টি পুরস্কারের ২০৭টি বন্ধ করে দেওয়ার পথে হাঁটছে কেন্দ্র। সব মিলিয়ে তিনশোর বেশি পুরস্কার বন্ধ করে দিতে চাইছে মোদি সরকার (Modi government)। তার বদলে নোবেল পুরস্কারের ধাঁচে ‘বিজ্ঞানরত্ন’ জাতীয় কোনও পুরস্কার চালু করতে চায় কেন্দ্র। যে কোনও শাখার বিজ্ঞানীরাই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। কয়েকদিন আগেই স্বরাষ্ট্রসচিব এ কে ভাল্লা এই নিয়ে একটি বৈঠকে বসেন। যা নিয়ে তুঙ্গে চর্চা।

জানা গিয়েছে, কেন্দ্রীয় মন্ত্রক বিজ্ঞান বিষয়ে যে পুরস্কার ও সম্মাননাগুলি দেয়, সেগুলি বন্ধ করে দিতে চাইছে কেন্দ্র। সরকারের লক্ষ্য, ‘সত্য়িই যোগ্য প্রার্থী’দেরই কেবল মাত্র পুরস্কৃত করা। বিজ্ঞান, মহাকাশ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ও ভূ-বিজ্ঞানের মতো বিষয়ে তিনশোর বেশি পুরস্কার এমাস থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশে বিজ্ঞানের সর্বোচ্চ পুরস্কার হল শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার। কিন্তু এবার সেই পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে অনেক দেরি করে। এই বিলম্বে বিস্মিত হয়েছিল ওয়াকিবহাল মহল। এবার জানা গেল, প্রচলিত পুরস্কারগুলি বন্ধ করে দিতে চাইছে কেন্দ্র। জানা গিয়েছে, পারমাণবিক শক্তি বিভাগের যে ৩৮টি পুরস্কার দেওয়া হয় সবই বন্ধ করে দেওয়া হবে। বন্ধ হবে মহাকাশ বিজ্ঞানের পুরস্কার। ভূবিজ্ঞান, বিজ্ঞান ও শিল্পকলার পুরস্কারের ক্ষেত্রেও একই পথে হাঁটছে কেন্দ্র।

[আরও পড়ুন: এবার গাড়িতে থাকতেই হবে অন্তত ৬টি এয়ারব্যাগ, অক্টোবর থেকেই চালু নয়া নিয়ম]

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত কেন্দ্রের? কেন্দ্রীয় মন্ত্রকের এক আধিকারিক জানাচ্ছেন, একই ক্ষেত্রে গবেষণায় একই ধরনের নানা পুরস্কার চালু রয়েছে। আর তাই কেন্দ্র এমন পদক্ষেপ করতে চাইছে। ভাল্লা বৈঠকে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য, পুরস্কার ও পুরস্কার প্রাপকের সংখ্যা নির্দিষ্ট রাখতে। এবং পুরস্কারের জন্য নির্বাচন পদ্ধতিও যেন স্বচ্ছ হয়। তিনি জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রক ইতিমধ্যেই পুরস্কারগুলি বন্ধ করতে প্রয়োজনীয় গাইডলাইন ইস্যু করেছে।

তবে কেন্দ্রের এহেন সিদ্ধান্তের বিরোধিতাও করছেন অনেক বিজ্ঞানী (Scientist)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে গিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, পুরস্কারের সংখ্যা সংকোচন করা হলে তরুণ অধ্যাপকদের জন্য তা নিরাশার জন্ম দেবে।

[আরও পড়ুন: দুধ কেনার পয়সা নেই, ১৬ দিনের যমজ সন্তানদের গলা টিপে খুন করে কবর দিল মা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে