৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশে বেকারত্বের হতাশায় বাড়ছে আত্মহত্যা, ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্টে উদ্বেগ

Published by: Paramita Paul |    Posted: January 10, 2020 4:25 pm|    Updated: January 10, 2020 7:10 pm

More unemployed people are committing suicide than farmers: NCRB

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেকারত্বের জ্বালায় আত্মহত্যার পথ বেছে নিচ্ছে যুব সম্প্রদায়। এমনকী ২০১৭ সালের তুলনায় ২০১৮-য় আত্মঘাতী বেকারদের সংখ্যা বেড়েছে বেশকিছুটা। কৃষকদের চেয়েও বেকারদের আত্মহত্যার হার বেশি। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা NCRB থেকে প্রকাশিত রিপোর্টেই উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। দেশের অর্থনৈতিক বেহাল দশা নিয়ে কেন্দ্রকে তুলোধোনা করছে বিরোধীরা। এই পরিস্থিতিতে NCRB-এর নয়া রিপোর্ট তাঁদের পালে হাওয়া জোগাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সম্প্রতি NCRB ২০১৮ সালের রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে বেকার যুব সম্প্রদায়ের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। গত দুবছরের রিপোর্টে দেখা গিয়েছিল, চাষিদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে। সেই দুবছর খরা-বন্যায় কৃষকরা বিপুল ক্ষতির মুখে পড়ছিলেন। সরকারের বিরুদ্ধে আর্থিক সাহায্য না করারও অভিযোগ উঠেছিল। ক্ষতির মুখে পড়ে প্রকাশ্যেই আত্মহ্ত্যা করেছিলেন বহু চাষি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে তাঁদের আত্মহত্যার প্রকাশ্যে এসেছিল। কৃষক আন্দোলনের জেরে টলমল ছিল কেন্দ্র থেকে রাজ্য সরকারের সিংহাসনও। শেষমেশ লোকসভা নির্বাচনের আগের বাজেটে চাষিদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। এমনকী চাষিদের ঋণ মকুব করেছে কয়েকটি রাজ্য সরকারও। ২০১৮ সালের পরিসংখ্যান বলছে গোটা বছরে আত্মঘাতী হয়েছেন ১০,৩৪৯ জন।

[আরও পড়ুন : সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন সাইরাস, আপাতত স্বস্তিতে টাটা সন্স]

কিন্তু এবছর কেন্দ্রের মাথাব্যথা বাড়িয়ে দিল বেকার যুব সম্প্রদায়। NCRB ২০১৮ সালের রিপোর্ট বলছে, বেকারদের আত্মহত্যার হার বেড়েছে। গোটা বছরে ১২ হাজার ৯৩৬ জন বেকার আত্মঘাতী হয়েছেন। যা সারা বছরের মোট আত্মহত্যার ৯.৬ শতাংশ। ২০১৭ সালে আত্মঘাতী হয়েছিলেম ১২ হাজার ২৪১জন।  রিপোর্টে দেখা গিয়েছে, আত্মঘাতী বেকারদের মধ্যে ৮২ শতাংশই পুরুষ। এই রিপোর্ঠে উঠে আসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, কেরলে সবচেয়ে বেশি সংখ্যক কর্মহীনরা (১৫৮৫) আত্মঘাতী হয়েছে। এরপরেই রয়েছে তামিলনাড়ু (১৫৭৯), মহারাষ্ট্র (১২৬০), কর্নাটক (১০৯৪) ও উত্তরপ্রদেশ (৯০২)।

[আরও পড়ুন : আন্দোলনের আংশিক সাফল্য, JNU-তে শীতকালীন সেমিস্টারের জন্য পড়ুয়াদের হস্টেল খরচ মকুব]

দেশে বেকারত্ব বা কর্মহীনের সংখ্যা বৃদ্ধির কথা মানতে নারাজ মোদি সরকার। কিন্তু এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় সংস্থার এহেন রিপোর্টে কেন্দ্র সরকার যে নতুন করে চাপে পড়বে, তা বলাই বাহুল্য।     

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে