১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

বিশ্বের দূষিত শহরগুলির মধ্যে বেশিরভাগই ভারতের, প্রথম ৫০-এ নেই কলকাতা

Published by: Bishakha Pal |    Posted: February 26, 2020 9:06 am|    Updated: February 26, 2020 10:25 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ভারত। সম্প্রতি পৃথিবীর সবচেয়ে দূষিত ৫০টি শহরের তালিকা প্রকাশ করেছে IQAir AirVisual। তাদের সমীক্ষা অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে উঠে এসেছে দিল্লির নাম। ভারতের আরও ২১টি জায়গা দূষিত শহরের তালিকায় স্থান পেয়েছে। তবে স্বস্তির কথা প্রথম ৫০-এ নেই কলকাতা।

বিশ্বের মোট ৩৫৫টি শহরে এই সমীক্ষা চালিয়েছিল সুইডেনের IQAir AirVisual। সম্প্রতি ২০১৯ সালের রিপোর্ট পেশ করেছে এই সংস্থা। তাদের সমীক্ষার পর দেখা যায় গোটা বিশ্বে মাত্র ৫টি শহর নির্ধারিত দূষণমাত্রার নিচে। সবচেয়ে হতাশার কথা, তালিকায় প্রথম যে ৫০টি শহর রয়েছে, তার মধ্যে ২১টিই ভারতের। এমনকী প্রথম ২০টি শহরের মধ্যে ১৪টি এদেশের শহর। সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে উঠে এসেছে দিল্লির নাম। এখানকার দূষণের মাত্রা কোথাও ৯০০, কোথাও ১৬০০ ছুঁয়েছে। দিল্লির পাশাপাশি তালিকায় রয়েছে গাজিয়াবাদ। এই শহরের অবস্থা সবচেয়ে খারাপ। সবেচেয় নোংরা শহরের তালিকায় স্থান পেয়েছে এটি। তবে প্রথম ৫০টি শহরের মধ্যে নেই কলকাতার নাম।

[ আরও পড়ুন: দিল্লির হিংসায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আসরে অজিত দোভাল ]

ভারত ছাড়া পাকিস্তানের ফয়জলবাদ ও লাহোর, বাংলাদেশের ঢাকা, চিনের হটান, বেজিং, আফগানিস্তানের কাবুল, নেপালের কাঠমান্ডু, ইন্দোনেশিয়ার জাকার্তা রয়েছে এই তালিকায়। পরিবেশবিজ্ঞানীদের মতে, গ্রিন হাউজ গ্যাসই এই দূষণের জন্য দায়ি। তবে দূষণের মাত্রা ভারতে বেশি হলেও চিন এদিকে থেকে অনেকটাই এগিয়ে গিয়েছে। চিনের রাজধানী বেজিং একসময় ছিল অত্যন্ত দূষিত শহর। কিন্তু গত কয়েক বছরে সেখানকার বাতাসের মান ভাল হয়েছে। অন্যদিকে ক্রমশই পিছিয়ে পড়ছে ভারত। যদিও দূষিত IQAir AirVisual-এর মতে কলকাতা প্রথম ৫০-এ স্থান পায়নি, কিন্তু কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গ গত কয়েকবছরে দূষণ বেড়েছে মাত্রাতিরিক্তভাবে। দূষণের জন্য শ্বাসনালী, ফুসফুসের ক্যানসার, হাঁপানি শরীরে দানা বাঁধছে। দূষণের জন্য প্রতি বছর গড়ে ১২ লক্ষ লোকের মৃত্যু হয় ভারতে। বিশ্বজুড়ে এই সংখ্যা ছাড়িয়েছে ৭০ লক্ষ। তাই দূষণ নিয়ে এখন কোনও ব্যবস্থা না নিলে ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা প্রবল।

[ আরও পড়ুন: এবার NRC বিরোধী প্রস্তাব পাশ বিজেপি শাসিত বিহারে! অস্বস্তিতে গেরুয়া শিবির ]

Advertisement

Advertisement

Advertisement