BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জিএসটি-র প্রতিবাদে মোদিকে ১০০০ স্যানিটারি ন্যাপকিন পাঠাবেন ছাত্রীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 10, 2018 5:48 am|    Updated: January 10, 2018 5:48 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু পরিশ্রমে সচেতনতা প্রসার করা সম্ভব হয়েছিল। ঋতুকালে প্রত্যন্ত গ্রামাঞ্চলেও স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করছিলেন মহিলারা। কিন্তু জিএসটি-র ধাক্কায় এখন তার দাম প্রায় ১০০ টাকার কাছাকাছি। সুতরাং কে আর খরচ করে! আবার সেই পুরনো অভ্যাসে ফিরে গিয়েছেন মহিলারা। যার জেরে সংক্রমণ থেকে মৃত্যুর হার বাড়বে বলেই মনে করা হচ্ছে।

মোদি সরকারের প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক, আর্থিক বৃদ্ধি বাড়ার পূর্বাভাস ]

কিন্তু তাতেও সরকারের হেলদোল নেই। যে জিনিস বিনামূল্যে মহিলাদের দেওয়া উচিত, তার উপরই ১২ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। গোড়া থেকেই তা নিয়ে প্রতিবাদ অব্যাহত। এবার তা নিয়ে অভিনব প্রতিবাদের পথে হাঁটল গোয়ালিয়রের ছাত্রীরা। গোয়ালিয়রের একদল সমাজকর্মী শুরু করেছেন একটি ক্যাম্পেন। সেখানে ছাত্রীরা তাঁদের বার্তা লিখছেন স্যানিটারি ন্যাপকিনে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বার্তা লেখা প্যাড সংগ্রহ করা হচ্ছে। এরকম হাজারটি ন্যাপকিন পাঠানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে।

প্রতিবাদের অন্যতম মুখ প্রীতি যোশি জানাচ্ছেন, জিএসটি যোগ হওয়ার ফলে মহিলাদের মধ্যে ন্যাপকিন ব্যবহারের প্রবণতা কমছে। তাতে সংক্রমণ আরও বাড়বে। বাড়বে অসুখ-বিসুখ। তাঁদের দাবি, বিনামূল্যে ন্যাপকিন পাওয়া। কিন্তু তা যদি নাও হয় অন্তত জিএসটি মুক্ত ন্যাপকিন হওয়া উচিত। অপর সমাজকর্মী হরি মোহন জানাচ্ছেন, স্যানিটারি ন্যাপকিন তো বিনামূল্যে দেওয়া উচিত। তাতে আবার জিএসটি কেন? সরকারের উচিত এতে ভরতুকি দেওয়া।

৪ জানুয়ারি থেকে এই প্রতিবাদ কর্মসূচি শুরু হয়েছে। চলবে ৩ মার্চ পর্যন্ত। এর মধ্যেই বহু ছাত্রী তাঁদের বার্তা লিখেছেন স্যানিটারি ন্যাপকিনে। লক্ষ্য ১০০টি প্যাড সংগ্রহ করা। তারপরই তা পাঠানো হবে প্রধানমন্ত্রীর কাছে। প্রসঙ্গত, ঠিক এই সময়েই বলিউডে মুক্তি পাচ্ছে ‘প্যাডম্যান’ নামে ছবিটি। যেখানে সেলিব্রেট করা হচ্ছে দেশে স্যানিটারি ন্যাপকিন যিনি চালু করেছিলেন তাঁর জীবনকেই। সে ছবি ঘিরেও খানিকটা সামাজিক সচেতনতা ছড়িয়েছে। ছবির নায়ক অক্ষয় কুমারও, বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনের পক্ষে সওয়াল করেছিলেন। এই পরিবেশেই আদৌ সরকার সিদ্ধান্ত পরিবর্তন করে কিনা, সেটাই দেখার।

[ দিল্লিতে জিগনেশের ‘ফ্লপ শো’, ভাঙা আসর থেকেই তোপ মোদিকে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement