BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘পিএম সাহেব আন্তর্জাতিক বিমান বন্ধ করুন, দেরি করবেন না’, ওমিক্রন নিয়ে সতর্কবার্তা কেজরিওয়ালের

Published by: Kishore Ghosh |    Posted: November 30, 2021 2:35 pm|    Updated: November 30, 2021 6:16 pm

Mr PM Please Stop International Flights tweets Arvind Kejriwal On Omicron | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করতে দেরি করেছিল কেন্দ্র! তার ফলে প্রথমবার ভারতে ঢুকে পড়েছিল করোনা ভাইরাস (Covid 19)। ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রন (Omicron) নিয়ে সতর্ক করতে কেন্দ্রকে সেই কথা মনে করিয়ে দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। মঙ্গলবার ওমিক্রন নিয়ে কেন্দ্রকে সতর্ক করে টুইট করেন কেজরিওয়াল।

আফ্রিকায় সন্ধান মেলার পর ইতিমধ্যে বিশ্বের ১৩টি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে, নতুন স্ট্রেন গোটা বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন (Soumya Swaminathan) জানিয়েছেন, ওমিক্রন ভারতের জন্য সতর্কবার্তা! এই পরিস্থিতিতে যে সব দেশে করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রনের হদিশ মিলেছে, সেই সব দেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন কোভিডবিধি জারি করেছে ভারত। দেশের সবক’টি আন্তর্জাতিক বিমানবন্দরে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে এই নির্দেশিকা।

দিল্লির মুখ্যমন্ত্রীর দাবি, কোভিডবিধি জারি করে ওমিক্রনকে রোখা যাবে না। বরং আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ করতে হবে কেন্দ্রকে। মঙ্গলবার অরবিন্দ কেজরিওয়াল টুইটে প্রশ্ন তোলেন, “বিভিন্ন দেশ ওমিক্রন আক্রান্ত দেশগুলির সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে। আমরা কেন দেরি করছি?” এরপরেই কেজরিওয়াল দেশে করোনার প্রথম হানার কথা স্মরণ করান। বলেন, “প্রথম ঢেউয়ের সময়েও আমরা আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ করতে দেরি করেছিলাম। অধিকাংশ আন্তর্জাতিক বিমান দিল্লিতেই অবতরণ করে… এবং সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিল এই শহর। পিএম সাহেব, দয়া করে বিমান চলাচল বন্ধ করুন।”

[আরও পড়ুন: নতুন বছরের শুরুতেই ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী, যোগ দেবেন দুবাইয়ের সম্মেলনে]

এইসঙ্গে এদিন ANI-এর একটি প্রতিবেদন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন কেজরিওয়াল। ওই প্রতিবেদনে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা ৩৯ বছরের এক ব্যক্তির কোভিড পরীক্ষা হয়, জানা গিয়েছে, তিনি করোনা আক্রান্ত। ওই ব্যক্তির সংস্পর্শে এসে আরও দুই ব্যক্তি আক্রান্ত হয়েছেন। তাঁরা ওমিক্রনে আক্রান্ত কিনা তা খতিয়ে দেখছে স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রকে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করার আবেদন কেজরিওয়াল আগেও করেছেন। গত সপ্তাহের শেষে এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লেখেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেখানে তিনি উল্লেখ করেন, “ঝুঁকিপ্রবণ দেশগুলির সঙ্গে বিমান যোগাযোগ এখনই বন্ধ করুন। দেরি হলে বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে।”

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের সন্ধান মেলে প্রথমবার। পরে ওমিক্রনে আক্রান্তের হদিশ মেলে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইজরায়েল, ইটালি, নেদারল্যান্ড ও বৎসোয়ানায়।

[আরও পড়ুন: ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহারের আবেদন খারিজ, রাজ্যসভা থেকে ওয়াকআউট বিরোধীদের]

এদিকে আজ কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এখনও পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের হদিশ মেলেনি। তবে মহারাষ্ট্র ও কর্নাটকের কয়েকজন আক্রান্তের উপরে নজর রাখা হচ্ছে। অন্যদিকে মঙ্গলবার ওমিক্রন নিয়ে সতর্কতার বিষয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রাজেশ ভূষণ (Rajesh Bhushan)।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে