BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নতুন বছরের শুরুতেই ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী, যোগ দেবেন দুবাইয়ের সম্মেলনে

Published by: Biswadip Dey |    Posted: November 30, 2021 12:26 pm|    Updated: November 30, 2021 12:37 pm

PM Modi’s first foreign tour in 2022 likely to be in UAE। Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ২০২২ সালের শুরুতেই আরব আমিরশাহী (UAE) যাচ্ছেন তিনি। ২০২০ সালের দুবাই এক্সপো অনুষ্ঠিত হবে আগামী বছরের গোড়াতেই। ওই অনুষ্ঠানে যোগ দেবেন মোদি। উল্লেখ্য, এর আগে তিনি নভেম্বরের গোড়াতেই গ্লাসগো সম্মেলনে যোগ দিতে বিদেশে গিয়েছিলেন।

দুবাই এক্সপোতে (Dubai Expo 2022) ভারতীয় প্যাভিলিয়ন থাকবে। সেই প্য়াভিলিয়ন অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করা হচ্ছে। ওই প্যাভিলিয়নে ভারতীয় ঐতিহ্য নিয়ে একটি ৩৬০ ডিগ্রি ডিজিটাল বিনোদন তৈরি করা হয়েছে। এর উদ্বোধন করেছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল। এমাসেই সেটি পরিদর্শনে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

[আরও পড়ুন: পুরী বেড়াতে গিয়ে রহস্যমৃত্যু কলকাতা ট্রাফিক পুলিশের ACP’র, হোটেলে উদ্ধার দেহ]

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই ভাল জায়গায় পৌঁছেছে। মনে করা হচ্ছে, মোদির সফরের মাধ্যমে সেই সম্পর্কের আরও উন্নতি হবে। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০১৯ সালে আরব সফরে গিয়েছিলেন মোদি। এই পরিস্থিতিতে এবারের সফর ঘিরেও প্রত্যাশা রয়েছে। সেখানে শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। এই প্রথম বিশ্ব এক্সপো আয়োজিত হচ্ছে দুবাইয়ে। জানা গিয়েছে, থাইল্যান্ড, ব্রাজিল, রাশিয়া ও তুরস্কও এই এবারের এক্সপো আয়োজন করতে চেয়েছিল।

প্রসঙ্গত, করোনার জন্য দীর্ঘদিন বিদেশ সফর স্থগিত রেখেছিলেন প্রধানমন্ত্রী। ২০২০ সালে তিনি কোনও দেশেই যাননি। এবছরের মার্চে গিয়েছিলেন বাংলাদেশে। এরপরই ফের করোনার দ্বিতীয় প্রবাহের দাপট দেখা দেয় দেশে। পরে সেপ্টেম্বরে আমেরিকায় রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে যান তিনি। পরে অক্টোবরে ইটালি ও ভ্যাটিকানে যান প্রধানমন্ত্রী।

সেখান থেকে গ্লাসগো সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডে গিয়েছিলেন তিনি। এবার নতুন বছরে দুবাই সফরের মাধ্যমে শুরু হবে মোদির বিদেশ সফর। যদিও এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার ওমিক্রন স্ট্রেনের দাপটের কারণে আন্তর্জাতিক উড়ান স্থগিত রেখেছে ভারত। তবুও আগামী বছরের শুরুতে পরিস্থিতি স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: কপিলদের বিশ্বজয়ের খতিয়ান অবিকল তুলে ধরবে ’83’, মুক্তি পেল ট্রেলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে