Advertisement
Advertisement
Mukesh Ambani

ফের এশিয়ার ধনীতম মুকেশ আম্বানি! পিছনে ফেললেন চিনা ধনকুবেরকে

টানা দু'বছর এশিয়ার ধনীতম থাকার পর সিংহাসন খুইয়েছিলেন তিনি।

Mukesh Ambani becomes Asia’s richest man once again | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 26, 2021 8:11 pm
  • Updated:February 26, 2021 8:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হারানো মুকুট ফিরে পেলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ব্লুমবার্গের তালিকায় ফের এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন তিনি। পিছনে ফেললেন পরিশ্রুত জলের বোতলের সংস্থার মালিক চিনা ধনকুবের ঝং শানশানকে। এই মুহূর্তে আম্বানির মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৮ হাজার ২০০ কোটি ডলার। ভারতীয় অর্থে তার পরিমাণ ৬.৬২ লক্ষ কোটি টাকা। তালিকায় দুইয়ে থাকা ঝংয়ের সম্পত্তির পরিমাণ সেখানে ৭ হাজার ৬০০ কোটি ডলার।

এর আগে লাগাতার দু’বছর এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আম্বানি। তাঁকে সিংহাসনচ্যুত করেন আলিবাবার মালিক চিনা ধনকুবের জ্যাক মা। এরপর আর শীর্ষস্থান ফিরে পাননি আম্বানি। অবশেষে ফের মসনদে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের কর্ণধার। সারা বিশ্বের তালিকায় গত আগস্টেও চার নম্বরে ছিলেন মুকেশ। কিন্তু মাত্র কয়েক মাসে বেশ কয়েক ধাপ নেমে যেতে হয়েছিল তাঁকে। আসলে রিলায়েন্সের (Reliance Industries Limited) শেয়ার দ্রুত পড়তে থাকায় কমে যায় আম্বানিদের মোট সম্পত্তির পরিমাণ। ফলে বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবেরদের সেরা দশ থেকে ছিটকে যেতে হয় তাঁকে।

Advertisement

[আরও পড়ুন: প্রভাব পড়বে মুদ্রাস্ফীতিতে, এবার পেট্রোপণ্যের শুল্ক কমানোর আরজি আরবিআই গভর্নরের]

গত আগস্টে ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিয়েছিল রিলায়েন্স। সেই সময় সংস্থার শেয়ার দর ছুঁয়েছিল সর্বোচ্চ অবস্থান। কিন্তু এরপরই শুরু হয় শেয়ারের অবনমন। এর পিছনে রয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের সঙ্গে রিলায়েন্সের ব্যবসায়িক সংঘাত। মুকেশ আম্বানির সংস্থার সঙ্গে ‘ফিউচার গ্রুপ’-এর চুক্তি নিয়েই আপত্তি আমাজনের। গত বছরই ‘ফিউচার কুপনসে’ প্রায় ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তারা। এই অবস্থায় ‘ফিউচার গ্রুপ’ রিলায়েন্সকে সব সম্পত্তি বেচে দেওয়াতেই আপত্তি তাদের। এই বিতর্ক ও প্রতিবাদের ধাক্কাতেই কমে গিয়েছে আম্বানির সংস্থার শেয়ার দর। এর ফলে বিশ্বের ধনকুবেরদের সেরা দশের তালিকা থেকে ছিটকে যাওয়ার পাশাপাশি এশিয়ার ধনীতম ব্যক্তির তকমাও হারান তিনি। অবশেষে ফের সুখবর। এশিয়ার সেরা ধনকুবেরের শিরোপা ফের মুকেশ আম্বানিরই মাথায়।

Advertisement

[আরও পড়ুন: নাথুরাম গডসের মন্দির গড়ার দাবি জানিয়েছিলেন, সেই নেতাকেই দলে নিল কংগ্রেস!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ