১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার মার! এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারালেন মুকেশ আম্বানি

Published by: Monishankar Choudhury |    Posted: March 11, 2020 9:14 am|    Updated: March 12, 2020 9:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব অর্থনীতিতে করোনা-আতঙ্ক ও আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ার জোড়া ফলায় এশিয়ার ধনীতম ব‌্যক্তির তকমা হারালেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। সেই জায়গাটি দখল করে নিলেন জ‌্যাক মা। তিনি চিনা সংস্থা ‘আলিবাবা’র প্রতিষ্ঠাতা।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের জের, কেরলে সিনেমা হল বন্ধের নির্দেশ রাজ্য সরকারের]

বছর দুয়েক আগে এশিয়ার সবচেয়ে বিত্তশালীর তকমাটি হারিয়েছিলেন তিনি। এবার এশিয় ধনকুবেরদের তালিকায় দু’নম্বরে মুকেশ। করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে শুরু করেছে, তাতে বিশ্বে বড় ধরনের আর্থিক মন্দার আশঙ্কা ঘনীভূত হচ্ছে। তার জেরে এক দিনে মুকেশের মোট সম্পদের পরিমাণ কমে গিয়েছে ৫৮০ কোটি ডলার। যা মোট সম্পদের পরিমাণের নিরিখে আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা-র চেয়ে মুকেশকে ২৬০ কোটি ডলার পিছিয়ে দিয়েছে। আর সে কারণেই ২০১৮-র মাঝামাঝি যিনি এশিয়ার সবচেয়ে ধনীর শিরোপা খুইয়েছিলেন, সেই ৪৪.৫ বিলিয়ন ডলারের মোট সম্পদের মালিক জ্যাক মা ফের এশিয়ার ধনীদের তালিকায় শীর্ষে চলে এলেন।

করোনা ভাইরাসের সংক্রমণ ও তার জেরে বিশ্ব অর্থনীতির টালমাটাল অবস্থা। তার উপর তেলের বাজারের অংশীদারিত্ব নিয়ে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে সংঘাতের জেরে ২৯ বছরের মধ্যে তেলের দাম সর্বনিম্ন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে রিলায়েন্স অদূর ভবিষ‌্যতে ব‌্যবসা সামলে উঠতে পারবে কি না, সেই দ্বন্দ্বে সংসস্থার শেয়ারের দর পড়েছে হু হু করে। সোমবার শেয়ারের দাম পড়েছে ১২ শতাংশ। ২০০৯ সালের পর এতটা নেমে যায়নি মুকেশের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম। তবে করোনা ভাইরাসের দ্রুত সংক্রমণ যে আলিবাবার ব্যবসায় ছোবল দেয়নি, তা নয়। কিন্তু বিশ্বজুড়ে ক্লাউড কম্পিউটিং আর মোবাইল অ্যাপসের ব্যবসার রমরমায় সেই ক্ষতির অনেকটাই পুষিয়ে গিয়েছে চিনা ব্যবসায়ী জ্যাক মা-র।

[আরও পড়ুন: টার্গেট বিজেপির ৬ বিধায়ক! মধ্যপ্রদেশে সরকার বাঁচানো নিয়ে ‘আত্মবিশ্বাসী’ কমলনাথ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement