BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুম্বই মেট্রো স্টেশনে মাত্র ১ টাকায় মিলবে চিকিৎসা পরিষেবা!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 7, 2017 10:53 am|    Updated: July 7, 2017 10:53 am

Mumbai metro stations to get Rs 1 clinic on Independence Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দিন বাড়ছে ওষুধের দাম। ক্রমশই মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে চিকিৎসার খরচ। তাই চলতি বছরের মে মাস থেকে জনস্বার্থে চিকিৎসা ব্যবস্থায় এক নয়া উদ্যোগ নিয়েছিলেন মুম্বইয়ের দুই ভাই। পেশায় দু’জনেই ডাক্তার। ডা. রাহুল ঘুলে ও ডা. আমল ঘুলে। মুম্বইয়ের ঘাটকোপার স্টেশনে একটি মেডিক্যাল ক্লিনিক চালু করেন তাঁরা। যেখানে চিকিৎসার খরচ মাত্র ১ টাকা। প্রথম কয়েকদিনের মধ্যেই প্রায় একশোরও বেশি রোগী আসেন তাঁদের এই ক্লিনিকে। সেন্ট্রাল রেলওয়ের ১৯ টি স্টেশনে ধীরে ধীরে চালু করেন তাঁদের ক্লিনিক। ইতিমধ্যেই তাঁদের রোগীর সংখ্যা ১২ হাজারের বেশি। রেলস্টেশনের পর এবার মুম্বইয়ের মেট্রো স্টেশনেও দেখা মিলবে এই ক্লিনিকের।

[কর্পোরেট চাকরি ছেড়ে মানুষের স্বপ্নপূরণে শামিল দিল্লির এই মহিলা]

১৫ আগস্ট থেকে মুম্বইয়ের পাঁচটি মেট্রো স্টেশনে থাকবে এই পরিষেবা। শুধু ক্লিনিক নয়, থাকবে ওষুধের দোকানও। যেখানে ১৫ থেকে ২০ শতাংশ ছাড় থাকবে যে কোনও ওষুধে। যেখানে সরকারি হাসপাতালেও চিকিৎসার ন্যূনতম খরচ ১০ টাকা, সেখানে মাত্র এক টাকাতেই পাওয়া যাবে চিকিৎসা পরিষেবা। ঘাটকোপার, আন্ধেরি, মারোল, সাকিনাকা ও ডিএন নগর মেট্রো স্টেশনে তৈরি হচ্ছে ক্লিনিক। ১২ ঘন্টা খোলা থাকবে তাঁদের এই মেডিক্যাল ক্লিনিক। তিনজন এমবিবিএস ডাক্তারের পাশাপাশি থাকবেন একজন এমডি। দুর্ঘটনায় আক্রান্তদের কথা মাথায় রেখেই এই উদ্যোগ শুরু করেছিলেন এই দুই ভাই। দুর্ঘটনায় কবলিত যাত্রীদের জন্য খুব গুরুত্বপূর্ণ থাকে প্রথম একঘন্টা (গোল্ডেন আওয়ার)। দুর্ঘটনাস্থল থেকে হাসপাতাল নিয়ে যেতে যেতেই বেশিরভাগ ক্ষেত্রে মৃত্যু হয় আহতদের। সেইজন্য স্টেশেনে স্টেশনেই ক্লিনিক খোলার পরিকল্পনা করেন তাঁরা। প্রতিদিন প্রায় ৫০ থেকে ৬০ জন রোগীর রক্তপরীক্ষা থেকে শুরু করে নানাধরনের চিকিৎসা চলে তাঁদের ক্লিনিকে। এমনকী প্রতিদিন এক্সরে ও এমআরআই করা হয় ৮ থেকে ১০ জনের।

[অশান্ত রাজ্যে সম্প্রীতির বার্তা দিতে কেন নীরব শিল্পীরা?]

সাধারণ মানুষ, যাঁরা সুপারস্পেশালিটি হাসপাতালে যেতে পারেন না আর্থিক কারণে, তাঁদের পরামর্শ দেওয়ার জন্যই ক্লিনিক খোলার কথা ভেবেছিলেন তাঁরা। পরবর্তী কালে ধীরে ধীরে চালু করেন মেডিসিন ও ডাক্তারি পরিষেবা। তবে এই ক্লিনিকের আগেও এক বিশেষ চিকিৎসা ব্যবস্থা চালু করেছিলেন তাঁরা। মোটরবাইকে করে যে কোনও জাযগায় ওযুধ নিয়ে পৌঁছে যেতেন এই দুই ডাক্তার ভাই। স্টেশনে স্টেশনে এই পরিষেবা ইতিমধ্যেই প্রাণে বাঁচিয়েছে বেশ কয়েকজন দুর্ঘটনায় আহতকে। প্রতিদিন প্রায় পাঁচ লক্ষ লোক যাতায়াত করেন  মুম্বই মেট্রোতে। তাঁদের কাছে এই ক্লিনিক যে খুবই উপকারি হবে তা এককথায় স্বীকার করছেন নিত্যযাত্রীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে