BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মুম্বইয়ে বিদ্যুৎ বিভ্রাটের নেপথ্যে চিন! নেটদুনিয়ায় ভয়াবহ লড়াই শুরু করেছে ‘ড্রাগন’

Published by: Monishankar Choudhury |    Posted: March 1, 2021 4:10 pm|    Updated: March 1, 2021 4:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বিদ্যুৎ পরিকাঠামোয় হামলা চালিয়েছিল চিন। গত বছর মুম্বইয়ে আচমকা ঘটা বিদ্যুৎ বিভ্রাটের নেপথ্যে ছিল চিনা হ্যাকাররা। সাউথ ব্লকের উদ্বেগ বাড়িয়ে এমনটাই বিস্ফোরক দাবি করা হয়েছে এক রিপোর্টে।

[আরও পড়ুন: সকাল থেকে বিদ্যুৎহীন বাণিজ্যনগরী মুম্বই! কার্যত স্তব্ধ জনজীবন, শিব সেনাকে তোপ কঙ্গনার]

সূত্রের খবর, সদ্য স্বরাষ্ট্রমন্ত্রকে একটি রিপোর্ট পেশ করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেখানে বলা হয়েছে, ২০২০ সালে পূর্ব লাদাখে গালওয়ান উপত্যকায় রক্তাক্ত সংঘাতের পর থেকেই ভারতের বিরুদ্ধে হামলা শুরু করে চিনা হ্যাকাররা। তাদের নিশানায় গোটা দেশে বিদ্যুৎ সরবরাহকারী কম্পিউটার সিস্টেম। ভারতের পাওয়ার গ্রিডে ঢুকে পড়েছে প্রচুর চিন ‘ম্যালওয়্যার’। ফলে মুম্বইয়ের বিদ্যুৎ জোগান ব্যবস্থায় হামলা চালাতে সক্ষম হয়েছিল চিনা হ্যাকাররা। এর আগে মার্কিন সংবাদমাধ্যম ‘The New York Times’-এর একটি রিপোর্টে বলা হয়েছিল, চিনের মদতপুষ্ট ‘RedEcho’ নামের হ্যাকারদের একটি গ্রুপ ভারতের বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্রে ‘ম্য়ালওয়্যার’ ঢুকিয়ে দিয়েছে। মুম্বইয়ে বিদ্যুৎ বিভ্রাটও এমনই এক চিনা ভাইরাসের হামলার ফল। এছাড়া, ভারতীয় সিস্টেমে চিনা ভাইরাসের লাগাতার হামলার খবরটিতে সিলমোহর দিয়েছে অনলাইন নিরাপত্তা বিষয়ক মার্কিন সংস্থা ‘Recorded Future’।

উল্লেখ্য, ২০২০ সালের অক্টোবর মাসে আচমকা অন্ধকারে ডুবে যায় মুম্বই। গ্রিড বিকল হওয়ার জন্য বাণিজ্যনগরীর বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হয়। লোডশেডিং হয় জুহু, আন্ধেরি, মীরা রোড, নবি মুম্বই এলাকায়। কার্যত থেমে যায় গোটা শহর। ব্যাহত হয় লোকাল ট্রেন, মেট্রো পরিষেবা ও স্টক এক্সচেঞ্জের কাজ। অনেক অফিসে কাজকর্ম থেমে যায়। এমনকী মুম্বই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়। সব মিলিয়ে ভারতের বিদ্যুৎ, ব্যাংক, প্রতিরক্ষা-সহ গুরুত্বপূর্ণ পরিকাঠামোয় বারবার হামলা চালাচ্ছে চিনা হ্যাকাররা। ফলে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চিন আপাতত সেনা প্রত্যাহার করলেও, নেটদুনিয়ার লড়াই যে অহরহ চলছে তা স্পষ্ট।

[আরও পড়ুন: ‘আম্বানির সঙ্গে কোনও লড়াই নেই, ওঁর বাড়ির সামনে বিস্ফোরক রাখিনি’, দাবি জইশ-উল-হিন্দের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement