BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অযোধ্যায় এবার রামলীলা পরিবেশন করবেন মুসলিম শিল্পীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 11, 2017 1:24 pm|    Updated: September 11, 2017 2:19 pm

Muslim artistes from Indonesia to perform Ramlila in Ayodhya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় আসার পরই জিগিরটা তুলেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানিয়েছিলেন, বহু বছর আগে বন্ধ হয়ে যাওয়া রামলীলার চল ফের অযোধ্যায় মঞ্চস্থ হবে। সেই কথাই সত্যি হতে চলেছে। শুধু অযোধ্যাই নয় রামলীলা অনুষ্ঠিত হতে চলেছে নবাবি শহর লখনউতেও। আর তা পরিবেশন করতে চলেছেন মুসলিম সম্প্রদায়ের শিল্পীরা।

[সাংবাদিকদের সামনেই স্বামীকে তালাক দিলেন এই মুসলিম মহিলা!]

ঘটনার সত্যতা স্বীকার করেছেন উত্তরপ্রদেশের ধর্ম ও সংস্কৃতি মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরি। জানান, শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সব ঠিক থাকলে সেপ্টেম্বর মাসের ১৩ তারিখ প্রথমে লখনউতে রামলীলা পরিবেশন করবেন ইন্দোনেশিয়া থেকে আসা মুসলিম শিল্পীরা। এই শিল্পীরাই আবার ১৫ সেপ্টেম্বর অযোধ্যার মঞ্চে তুলে ধরবেন রাম-সীতার কাহিনি। রাম, সীতা, লক্ষ্মণ, রাবণ প্রত্যেকটি চরিত্রেই অভিনয় করছেন মুসলিম শিল্পীরা। এর জন্য বহুদিন ধরেই তাঁরা আমিষ খাচ্ছেন না। এই নাটক মানুষের মধ্যে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেবে বলেই বিশ্বাস লক্ষ্মী নারায়ণের। তাঁর কথায় বিশেষ এই রামলীলা বিশ্বকে এও দেখিয়ে দেবে যে এক মুসলিম প্রধান দেশের বাসিন্দারাও বিনা দ্বিধায় রামলীলা পরিবেশন করতে পারেন।

[সন্ত্রাসদীর্ণ নয়, ভারতের নিজস্ব ৯/১১ স্বামীজির শিকাগো বক্তৃতার ঐতিহ্যের]

অযোধ্যায় রামলীলা পরিবেশন করা হবে আউধ বিশ্ববিদ্যালয়ের স্বামী বিবেকানন্দ অডিটোরিয়ামে। এভাবেই বিভিন্ন দৃষ্টিভঙ্গির রামলীলা রামের নগরীতে পরিবেশন করা হোক। আরজি জানালেন আউধ বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর। প্রসঙ্গত, কিছুদিন আগেই মুসলিম হওয়ার কারণে রামলীলা থেকে বাদ পড়ে যান নওয়াজউদ্দিন সিদ্দিকি। উত্তরপ্রদেশের বুধানায় নিজের শহরেই রামলীলায় অংশ নেওয়ার কথা ছিল নওয়াজের৷ বলিপাড়ার এই তুখড় অভিনেতাকে দেখার জন্য ভিড়ও জমেছিল৷ কিন্তু শেষমেশ ঘোষণা করা হয়, অনুষ্ঠানে তিনি থাকছেন না৷ জানা যায়, স্থানীয় কিছু মানুষের আপত্তিতেই রামলীলা থেকে বাদ পড়তে হয়েছে নওয়াজউদ্দিনকে৷ অভিযোগ, তিনি ইসলাম ধর্মাবলম্বী বলেই এই অনুষ্ঠানে তাঁর অংশগ্রহণ নিয়ে আপত্তি তোলা হয়েছিল৷ যাঁরা আপত্তি তুলেছিলেন তাঁরা ছিলেন শিব সেনার সমর্থক৷ কিন্তু এবার যোগীর রাজত্বে মুসলিম সম্প্রদায়ের শিল্পীরাও তুলে ধরতে চলেছেন রাম-সীতার কাহিনি৷ তাও আবার রাম জন্মভূমি অযোধ্যাতেই৷

[বৈদিক ব্রাহ্মণদের সংখ্যালঘু তকমা দিতে চলেছে কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে