২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

ভূস্বর্গে মানবিকতার নজির, হিন্দু বৃদ্ধার শেষকৃত্য করলেন মুসলিম প্রতিবেশীরা

Published by: Soumya Mukherjee |    Posted: June 4, 2020 4:59 pm|    Updated: June 4, 2020 4:59 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জাতের নামে বজ্জাতি সব জাত-জালিয়াত খেলছে জুয়া, ছুঁলেই তোর জাত যাবে? জাত ছেলের হাতের নয় তো মোয়া।’ প্রায় ১০০ বছর আগে লিখে যাওয়া বিদ্রোহী কবি নজরুল ইসলামের এই কবিতাটি আজকের সমাজে সমানভাবে প্রাসঙ্গিক। সংশোধিত নাগরিকত্ব আইন হোক বা করোনা ভাইরাসের তাণ্ডব, সবকিছুর মধ্যেই কোথাও যেন সুপ্ত অবস্থায় লুকিয়ে রয়েছে রাজনীতির গন্ধ! বেশ কিছুদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া বিক্ষিপ্ত কিছু ঘটনার পরে তা আরও বেড়েছে বলে অভিমত বিশেষজ্ঞদের।

এই অবস্থার কারণে দেশে সাম্প্রদায়িক শান্তি বজায় রাখার বিষয়ে খুবই সতর্ক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। যদিও তা লোকদেখানো বলে অভিযোগ কংগ্রেস-সহ বাকি বিরোধী দলগুলির। এই পরিস্থিতির মধ্যেও সাধারণ মানুষ যে পরস্পরের পাশেই রয়েছে তা ফের প্রমাণ হল। কাশ্মীরের একটি পণ্ডিত পরিবারের মৃত এক বৃদ্ধার শেষকৃত্য সম্পন্ন হল মুসলিম প্রতিবেশীদের সাহায্যে।

আরও পড়ুন: স্ত্রীর ছবি পোস্ট করে যৌনতার ‘বিজ্ঞাপন’, পণ না পেয়ে নিন্দনীয় কাণ্ড স্বামীর ]

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উত্তর কাশ্মীরের বান্দিপোরা জেলার কালোসা গ্রামের একটি পণ্ডিত পরিবারের সদস্যা ৭৫ বছরের ওই বৃদ্ধার নাম রানী ভাট। কিছুদিন ধরে শরীর অসুস্থ ছিল তাঁর। বুধবার গভীর রাতে রানিদেবীর মৃত্যু হয়। কিছুটা দূরে থাকা আত্মীয়দের খবর দেওয়া হলেও করোনাতঙ্কের জেরে তাঁরা আসেননি। এই পরিস্থিতিতে খবর পেয়ে ওই বদ্ধৃার বাড়িতে পৌঁছে যান মুসলিম প্রতিবেশীরা। তারপর বাড়ির পরিস্থিতি বুঝে রানী দেবীর স্বামী মোহিত লাল ভাটকে জানান যে ওই বৃদ্ধার শেষকৃত্যর কাজে তাঁরা সবরকম সাহায্য করবে।

এরপরই চারিদিকে মুসলিম প্রতিবেশীদের নিয়ে বাস করা রানী ভাটের মৃতদেহটি শেষকৃত্যের জন্য স্থানীয় শ্মশানে নিয়ে যাওয়া হয়। সেখানে সমস্ত রীতি মেতে সৎকার করা হয় রানী ভাটের মৃতদেহ।

আরও পড়ুন: বিশ্ব সাইকেল দিবসেই চাকা থামল ‘অ্যাটলাস’-এর, কর্মহীন প্রায় ৭০০ শ্রমিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement