BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জাতীয় পতাকার অবমাননা! তেরঙ্গা ফেস মাস্কে নিষেধাজ্ঞা জারির আরজি মুসলিম মহিলা বোর্ডের

Published by: Sandipta Bhanja |    Posted: August 14, 2020 9:15 am|    Updated: August 14, 2020 9:31 am

Muslim women board objects on Tricolour face masks for this reason

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত পোহালেই স্বাধীনতা দিবস। আর সেই আমেজ নিয়েই এখন বাজারে দেদার বিকোচ্ছে তেরঙ্গা মাস্ক। জাতীয় পতাকার রঙে সজ্জিত মাস্ক পরে দেশভক্তির প্রমাণ দিতে মরিয়া লোকজন। আর এতেই আপত্তি তুলেছে অল ইন্ডিয়া মুসলিম উইমেন পার্সোনাল ল বোর্ড (The All India Muslim Women’s Personal Law Board)। কেন্দ্রীয় সরকারের তরফে যাতে এই তেরঙ্গা মাস্ক বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়, তার জন্য ইতিমধ্যে আবেদনও জানানো হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

মুসলিম মহিলা বোর্ডের তরফে কেন আপত্তি তোলা হয়েছে? তাদের অভিযোগ, এতে দেশভক্তি নয়, বরং দেশের জাতীয় পতাকার অবমাননাই হচ্ছে। তাই স্বাধীনতা দিবসের প্রাক্কালে সংশ্লিষ্ট বিষয়ে কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করল অল ইন্ডিয়া মুসলিম উইমেন’স পার্সোন্যাল ল’ বোর্ড। এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাত্‍‌কারে বোর্ডের সভাপতি শায়েস্তা অম্বর বলেন, “তেরঙ্গা দেশের গর্ব। তাই কোনওভাবেই বাণিজ্যিক স্বার্থে এই রং ব্যবহার করা উচিত নয়। কেন্দ্রের উচিত বিষয়টিতে অবিলম্বে কেন্দ্রের হস্তক্ষেপ করা।”

[আরও পড়ুন: ‘আমরা বাড়িতে হামলা হল কেন?’ বেঙ্গালুরুর অশান্তি পূর্বপরিকল্পিত বলে অভিযোগ কং বিধায়কের]

ইতিমধ্যেই কেন্দ্র এবং রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম উইমেন’স পার্সোন্যাল ল’ বোর্ড। কীভাবে এই তেরঙ্গা ফেসমাস্কে জাতীয় পতাকার অবমাননা হচ্ছে? সে ব্যাখ্যাও দেন মুসলিম মহিলা বোর্ডের সভাপতি। তাঁর কথায়, করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ফেসমাস্ক এখন অতি আবশ্যক হয়ে পড়েছে। কিন্তু এই মাস্কগুলির কোনওটা ব্যবহারের সময়সীমা একদিন, আবার কোনওটা কিছু দিন পরা যায়। তবে ব্যবহারের শেষে এগুলো বাতিল করার পরামর্শই দিয়েছেন বিশেষজ্ঞরা। তখন মনে হয় না কেউই এই তেরঙ্গা মাস্কগুলো ঘরে সাজিয়ে গুছিয়ে রাখবেন! বরং যেখানে সেখানে ফেলবেন। পরিত্যাক্ত ফেসমাস্কের মতো এই তেরঙ্গা মাস্কও রাস্তায় কিংবা আবর্জনা স্তূপে গড়াগড়ি খাবে। যা মোটেই সম্মানজনক নয়! বরং দেশের এই গর্বের রংকে অবমাননা করা। অতঃপর শায়েস্তার দাবি, অবিলম্বে এর উপর নিষেধাজ্ঞা জারি করুক সরকার।

[আরও পড়ুন: অমানবিক! এক কাপ চা না পেয়ে স্ত্রীর যৌনাঙ্গে লঙ্কার গুঁড়ো ঘষে দিল স্বামী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে