২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তিন তালাক বিল পাশে দেশ জুড়ে সেলিব্রেশনে মুসলিম মহিলারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2017 4:44 am|    Updated: December 29, 2017 4:44 am

Muslim women celebrate as LS clears Triple talaq bill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন পরে ন্যায়বিচার পেতে চলেছেন মুসলিম মহিলারা। বৃহস্পতিবার লোকসভায় পাশ হয়েছে তিন তালাক বিল। সামনে রাজ্যসভা। তারপরই এই বিল আইনে পরিণত হবে। ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে তাই সেলিব্রেশনে মুসলিম মহিলারা।

ঐতিহাসিক মুহূর্ত, ভোটাভুটি শেষে লোকসভায় পাশ তিন তালাক বিল ]

গতকাল সকাল থেকেই এ নিয়ে উত্তপ্ত ছিল সংসদ। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই বিল পেশ করার পরই নানারকম আলোচনা শুরু হয়। আগেই এই বিলের বিরোধিতা করেছিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। সংসদেও জারি থাকে সেই বিরোধিতা। কংগ্রেস এই বিলকে সমর্থন জানালেও, শাস্তি কমানোর পক্ষে ছিল। শেষমেশ ভোটাভুটির পথে হাঁটা হয়। সেখানেই ধ্বনি ভোটে পাশ হয় তিন তালাক বিল। দেশের জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত বলেই মনে করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। খবর ছড়াতেই বারাণসী থেকে মুম্বই-সেলিব্রেশনে মেতে ওঠেন মুসলিম মহিলারা। বাজি পুড়িয়ে, আলিঙ্গন করে উদযাপন চলে। মুম্বইয়ের তিন তালাকের শিকার মহিলা নূরজাহান জানাচ্ছেন, এতদিনে বিচার পেলেন মহিলারা।

অন্যদিকে এই বিল পাশ করে মুসলিম মহিলাদের প্রতি সুবিচার করা হল না বলেই মনে করছেন আসাদউদ্দিন ওয়েসি। তাঁর বক্তব্য, আইন তৈরি হলে তাতে মহিলাদের প্রতি অন্যায় আরও বাড়বে বই কমবে না।

কংগ্রেসের বক্তব্য, এই বিল লিঙ্গসাম্যের পক্ষে বড় পদক্ষেপ। তবে কিছু সংশোধনের প্রয়োজন আছে। মল্লিকার্জুন খাড়গে জানাচ্ছেন, সেজন্যই তিনি বিল স্ট্যান্ডিং কমিটির সামনে হাজির করতে বলেছিলেন। যাতে আরও আলোচনা করা যায়। আপাতত রাজ্যসভার সাংসদরা এ নিয়ে আলোচনা করবেন। কংগ্রেস নেত্রী সুস্মিতা দেব জানাচ্ছেন, এই বিল আইনে পরিণত হলে তালাকের পর আর কোনওভাবে পুনরায় সম্পর্ক স্থাপনের পরিসর থাকছে না। যেহেতু জামিনযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে, সেহেতু এ নিয়ে আর কোনও জায়গাই থাকবে না। কেন সরকারের এই বিল পাশ করাতে এত তাড়াহুড়ো তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে