BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘উদ্বাস্তু মুসলিমদেরও নাগরিকত্ব দিতে হবে’, অগপ’র পর বেসুরো বিজেপির আরেক জোটসঙ্গী

Published by: Subhajit Mandal |    Posted: December 18, 2019 9:26 am|    Updated: December 18, 2019 9:26 am

Muslims should also be given Citizenship, demands SAD

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসম গণ পরিষদের পর সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে নয়া জোটসংকট বিজেপির। এবার বেসুরে কথা বলছে গেরুয়া শিবিরের দীর্ঘদিনের জোটসঙ্গী শিরোমণি অকালি দল (Shiromani Akali Dal )। নাগরিকত্ব বিলে নয়া সংশোধনীর প্রস্তাব দিয়েছে তাঁরা। বাদলদের দাবি, মুসলিমদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করাটা সমর্থনযোগ্য নয়। ভারত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র, তাই ধর্মের ভিত্তিতে কাউকে সরকারি সুবিধা থেকে বঞ্চিত করা যায় না।

Modi-Badal-V
উল্লেখ্য, শুরু থেকেই নাগরিকত্ব বিল নিয়ে নিমরাজি ছিল অকালি দল। তবে, শেষপর্যন্ত সংসদে তাঁরা বিলটির পক্ষেই ভোট দেয়। কিন্তু, মঙ্গলবার হঠাৎই উলটো সুর শোনা যায় দলের নেতাদের বিরুদ্ধে। দাবি ওঠে, শরণার্থী হিন্দুদের পাশাপাশি উদ্বাস্তু মুসলিমদেরও নাগরিকত্ব দিতে হবে।

[আরও পড়ুন: সংকটে উত্তরপ্রদেশের বিজেপি সরকার! যোগীর বিরুদ্ধে ধরনায় দলেরই ১০০ বিধায়ক]

শিরোমণি অকালি দলের মুখপাত্র তথা সাধারণ সম্পাদক দলজিৎ সিং চিমা বলছেন, “হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টান ধর্মের যাঁরা কয়েক দশক আগে ধর্মীয় নির্যাতনের কারণে এদেশে এসেছে, তাঁরা দশকের পর দশক ধরে সরকারি সুবিধা পাচ্ছিল না। সরকার তাঁদের নাগরিকত্ব দিচ্ছে, এটাকে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু আরও একটা বিষয় হল, মুসলিমদের এতে শামিল করা হয়নি।” চিমা বলেন, “আমাদের দলের অবস্থান একেবারে স্পষ্ট। মুসলিমদেরও সমস্ত সুযোগসুবিধা দেওয়ার জন্য নাগরিকত্ব দিতে হবে। আমাদের দেশটা ধর্মনিরপেক্ষ। সংবিধানে স্পষ্ট লেখা আছে, ধর্মের ভিত্তিতে কাউকে কোনওকিছু থেকে বঞ্চিত করা যায় না।”

[আরও পড়ুন:নাগরিকত্ব আইনের বিরোধিতায় ‘গেরিলা রাজনীতি’ করছে কংগ্রেস, অভিযোগ মোদির]


অসম গণ পরিষদ আগেই নাগরিকত্ব সংশোধনীর বিরোধিতা করে সুপ্রিম কোর্টে গিয়েছে। প্রয়োজনে এনডিএ ছাড়ার ইঙ্গিতও দিয়েছে অগপ। এবার অকালি দলও বিরোধিতা করলে সংশোধিত নাগরিকত্ব বিল নিয়ে বেশ চাপেই পড়ে যাবে বিজেপি। যদিও, অকালি দল বিলটির সরাসরি বিরোধিতা করার ইঙ্গিত এখনও দেয়নি। তাঁরা জানিয়েছে, মুসলিমদের নাগরিকত্ব দেওয়ার এই দাবি নিয়ে তাঁরা মন্ত্রিসভায় সরব হবে। তাছাড়া, বিলের বিরুদ্ধে বিক্ষোভের নামে যে হিংসা ছড়াচ্ছে তারও বিরোধিতা করেছে বিজেপির দীর্ঘদিনের জোটসঙ্গী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে