৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা যুদ্ধে একে অপরকে সাহায্য করার প্রতিশ্রুতি ফ্রান্সের রাষ্ট্রপতি ও নরেন্দ্র মোদির

Published by: Paramita Paul |    Posted: March 31, 2020 8:48 am|    Updated: April 1, 2020 10:23 am

Narendra Modi had a telephonic conversation today with Emmanuel Macron

করোনার আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। পরিস্থিতি ক্রমশ কঠিন হচ্ছে বলছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা। দুনিয়ায় লাফিয়ে বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে আক্রান্তের সংখ্যা তেরো’শো টপকে গিয়েছে। খুব কম সময়ের মধ্যে এই হার বৃদ্ধি হয়েছে, যা চিন্তা আরও বাড়াচ্ছে।  শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় একজন কম দেড়’শো জন  আক্রান্তের হদিশ মিলেছে। দেশে নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জনের (তিন বিদেশি-সহ সংখ্যাটা ৪০)। মহারাষ্ট্রে মৃত্যুর হার সর্বোচ্চ। আক্রান্তের সংখ্যাও দেশের মধ্যে সর্বাধিক মহারাষ্ট্রে।  আশার বিষয়, এ রাজ্যে প্রথম আক্রান্ত সুস্থ হয়েছেন। বিশ্বজুড়ে সাড়ে আট লক্ষেরও বেশি মানুষের শরীরে থাবা বসিয়েছে COVID-19। 

রাত ১০ টা: বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ফলে সৃষ্টি হওয়া পরিস্থিতি নিয়ে ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই যুদ্ধে একে অপরকে সবরকম সহযোগিতা করবেন বলেও প্রতিশ্রুতি দেন।

রাত ৯.৪৫: দিল্লিতে মঙ্গলবার নতুন করে ২৩ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এর ফলে দেশের রাজধানীতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২০।

রাত ৯.৩০: গত ২৩ মার্চ নিজামুদ্দিন মার্কজের প্রবীণ সদস্যদের ডেকে লকডাউনের সময় সরকারি নির্দেশিকা পালন করতে বলা হয়েছিল। ওই দরগা খালি করার কথাও বলা হয়েছিল। কথোপকথনের একটি ভিডিও প্রকাশ করে এই দাবিই করল দিল্লি পুলিশ।

রাত ৯ টা : গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে ১৪৬ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক।

রাত ৮.৪৫ : করোনা ভাইরাসে আক্রান্ত হলেন আন্তর্জাতিক সংবাদসংস্থা সিএনএনের অ্যাঙ্কর  ক্রিস্টোফার কুওমো।

রাত ৮. ২০ : তিন লক্ষ ২৩ হাজার কর্মীর জন্য ২২ কোটি ৬৮ লক্ষ টাকা দিয়ে এক বছরের স্বাস্থ্য বিমা করাল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।

রাত ৮ টা : PM-CARES তহবিলে একদিনের মাইনে দান করলে ইডির আধিকারিকরা।

সন্ধে ৭.৩০ : কেন্দ্রের নির্দেশের পর রাজ্যে থাকা পরিযায়ী শ্রমিকদের সম্পর্কে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে। রাজ্য সরকারের কাছে জানতে চাইল কেরল হাই কোর্ট।

সন্ধে ৭.২০ : পরিস্থিতি খতিয়ে দেখতে লালবাজারে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সন্ধে ৭.১০ : দিল্লির নিজামুদ্দিন দরগায় অনুষ্ঠান আয়োজন করার জন্য মৌলানা সাদ ও অন্য উদ্যোক্তাদের বিরুদ্ধে ১৮৯৭ সালের এপিডেমিক ডিজিজ অ্যাক্ট, ১৮৯৭ ও ভারতীয় দণ্ডবিধির অন্য ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

সন্ধে ৭ টা : ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল ও রাজ্যের জরুরি ত্রাণ তহবিলে পাঁচ লক্ষ করে মোট দশ লক্ষ দান করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সন্ধে ৬.৪৫ : কাশ্মীরে করোনায় আক্রান্ত আরও ৬। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৫-তে। এর মধ্যে জম্মুতে আক্রান্ত ১২ জন ও কাশ্মীরে ৪৩ জন।

সন্ধে ৬.৩০ : মহারাষ্ট্রে নতুন করে ৭২ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গেল। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩০২ জন। এর মধ্যে সবথেকে বেশি ৫৯ জন আক্রান্ত হয়েছেন মুম্বইয়ে।

সন্ধে ৬.১৫ : PM-CARES তহবিলে একদিনের মাইনে ১০ কোটি ৫৩ লক্ষ ৫৮ হাজার ৪৭৯ টাকা দান করলেন ITBP জওয়ানরা।

সন্ধে ৬ টা : হরিয়ানার সিরসা এলাকায় এক মহিলা  ও তাঁর দুই শিশু সন্তানের শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। ওই মহিলাকে রোহতকের একটি হাসপাতালে ও তাঁর সন্তানদের সিরসার সরকারি হাসপাতালে ভরতি করা হয়েছে।

বিকেল ৫.৪৫: নিজামুদ্দিন থেকে ফেরা পদুচেরির পাঁচ বাসিন্দাকে আইসোলেশনে পাঠানো হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী।

বিকেল ৫.৩০: অসম থেকে দিল্লির নিজামুদ্দিনে আয়োজিত অনুষ্ঠানে যাওয়া ৪৫৬ জন মানুষকে কোয়ারেন্টাইনে পাঠানো হবে বলে জানালেন রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ওই ব্যক্তিদের শারীরিক পরীক্ষারও নির্দেশ দেওয়া হয়েছে।

বিকেল ৫.১০: উত্তরপ্রদেশে যাঁরা পরিযায়ী শ্রমিকদের উপর জেট স্প্রে করেছিলেন, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার নির্দেশ দিল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিকেল ৫.০৫: ঝাড়খণ্ডে প্রথম আক্রান্তের হদিশ মিলল। মালয়েশিয়ার নাগরিকের নমুণা পরীক্ষা করা হয়। তাঁর দেহে জীবাণু হদিশ মিলেছে।

বিকেল ৫.০০: স্থগিত হয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

বিকেল ৪.৩০: যারা আক্রান্ত নন, তাঁদের মাস্ক পরেও কোনও লাভ হবে না, জানাল স্বাস্থ্য মন্ত্রক।

বিকেল ৪.১৫: গত ২৪ ঘণ্টায় স্পেনে ৪৮৯ জনের মৃত্যু হয়েছে। বেলজিয়ামে মৃত্যু হল এক ১২ বছরের নাবালিকার।

বিকেল ৪.০০: পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত আরও এক। রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৭। বেলঘরিয়ার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ওই ৫৭ বছরের ব্যক্তি। গত সপ্তাহ থেকে অসুস্থ রয়েছেন।

WB corona list

দুপুর ৩.৫০: মুম্বইয়ের মসজিদে লুকিয়ে ছিলেন ১০ বিদেশি। তাঁরা ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন। পুলিশ তাঁদের হাসপাতালে পাঠিয়েছে। দুই আয়োজকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিশ। আলিগড়ের বিভিন্ন মসজিদে তল্লাশি শুরু।

দুপুর ৩.৪৫: পশ্চিমবঙ্গ থেকে কয়েকজন দিল্লিতে ধর্মীয় উৎসবে যোগ দিয়েছিলেন। তাঁদের চিহ্নিত করা হয়েছে। দ্রুত নমুনা পরীক্ষা করা হবে। ১৪ দিনের জন্য তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হবে বলে জানান স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

দুপুর ৩.৪০: ইরান ও রাশিয়ায় লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যায়। ২৪ ঘণ্টায় রাশিয়ায় ৫০০ জন নতুন আক্রান্তের হদিশ মিলেছে। ফলে সে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৩৩৭। এদিকে ইরানেও গত ২৪ ঘণ্টায় ১৪১ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৯৮।

দুপুর ৩.২৫: করোনা মোকাবিলায় নিজের পাঁচমাসের বেতন দান করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং।

দুপুর ৩.১০: আরবিআইয়ের দেখানো পথে হাঁটল একগুচ্ছ ব্যাংক। ৩১ মে পর্যন্ত সব রকমে EMI  স্থগতি রাখল অধিকাংশ ব্যাংক।

দুপুর ২.২৭: পাঞ্জাবে আরও এক আক্রান্তের মৃত্যু হল। চণ্ডিগড়ে এটাই প্রথম মৃত্যু। ওই বৃদ্ধ কয়েকদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সোমবার তাঁর পরীক্ষার রিপোর্ট আসে। জানা যায়, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার দুপুরে তাঁর মৃত্যু হয়েছে।

দুপুর ২.১০: কলকাতার রাস্তায় ঘুরে লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখলেন অনুজ শর্মা।

দুপুর ২.০৫: দিল্লিতে আক্রান্ত বাবরপুরের মহল্লা ক্লিনিকের আরও এক চিকিৎসক।

দুপুর ২.০০: কলকাতা মেডিক্যাল কলেজের সমস্ত বিভাগ চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হল। চালু থাকবে আউটডোরও। জানানো হয়েছে, যতক্ষণ না কোনও করোনা আক্রান্ত রোগী এই হাসপাতালে ভরতি হচ্ছেন, ততদিন সমস্ত বিভাগ চালু রাখা হবে। অন্যান্য বিভাগে ভরতি থাকা রোগীদের কথা ভেবেই মঙ্গলবার এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

দুপুর ১.৫০: লকডাউনের জেরে চাষে আর্থিক ক্ষতি। সামাল দিতে না পেরে আত্মঘাতী কর্ণাটকের চাষি।

দুপুর ১.৩৫: তেলেঙ্গানার পর মহারাষ্ট্রের জনপ্রতিনিধি ও সরকারি পদস্থ আধিকারিকদেরও মার্চ মাসের বেতন কাটা হবে। 

দুপুর ১.৩০: মঙ্গলবার বেলা ১১টার পর থেকে কোনও পরিষায়ী শ্রমিক রাস্তায় থাকবেন না। সুপ্রিম কোর্টে জানাল কেব্দ্র সরকার। তাঁদের জন্য খাবার, মাথা গোঁজার আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে।

দুপুর ১.২৮: করোনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় গুজব রুখতে কেন্দ্রকে ব্যবস্থা নিতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

দুপুর ১.২৫: ১ ফেব্রুয়ারি, ২০২০-তে মেয়াদ ফুরানো লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেসনের মেয়াদ ২০ জুন অবধি বাড়িয়ে দিল কেন্দ্র সরকার।

দুপুর ১.২০: করোনা মোকাবিলায় ২৫ লাখ টাকা অনুদান দিলেন লতা মঙ্গেশকর।

দুপুর ১.১৮:  মহারাষ্ট্রের সরকারি কর্মীদের বেতন কাটার ঘোষণা।

দুপুর ১২.৪০: নিজামুদ্দিনের অনুষ্ঠানে যোগ দেওয়া আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ১০ জনের মধ্য ন’জন করোনা আক্রান্ত। তাঁদের একজনের স্ত্রীও সংক্রমিত হয়েছেন।

দুপুর ১২.৩০: নিজামুদ্দিনের অনুষ্ঠানে যোগ দেওয়া ইন্দোনেশিয়ার ৮০০ ধর্ম প্রচারক ভিসার নিয়ম ভেঙেছেন। তাদের কালো তালিকাভুক্ত করার তোড়জোড় করছে স্বরাষ্ট্র মন্ত্রক।

বেলা ১১.৪৫: নিজামুদ্দিন কাণ্ড নিয়ে বৈঠক ডাকলেন দিল্লির উপরাজ্যপাল।

বেলা ১১.৪০: নিজামুদ্দিন থেকে ৮০০ জনকে বাসে চাপিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। পাঠানো হবে আইসোলেশনে।

বেলা ১১.০০: করোনা মোকাবিলায় ৮০ লাখ টাকা দিলেন রোহিত শর্মা।

সকাল ১০. ৪০: নিজামুদ্দিনের ঘটনা নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বাকি মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসলেন।

সকাল ১০.৩০: নিজামুদ্দিনের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়া আরও ২৪ জনের দেহে মিলল জীবাণু।

সকাল ১০.০৪:  মধ্যপ্রদেশে আরও একজনের মৃত্যু হল। এ নিয়ে মধ্যপ্রদেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ। ৪৮ বছরের ওই মহিলার কোনও বিদেশযাত্রার ইতিহাস নেই বলেই খবর। তবে তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপজনিত অসুখে ভুগছিলেন তিনি।

সকাল ৯.৪৫: ইরান থেকে ফেরা সাতজনই আক্রান্ত হয়েছেন। জানাল রাজস্থান স্বাস্থ্য দপ্তর। আরও চারজনের দেহে মিলল ভাইরাসের উপস্থিতি।

সকাল ৯.৩০: মহারাষ্ট্রে আরও ছজনের দেহে করোনার হদিশ মিলল।

সকাল ৯.২৫: গায়িকা কণিকা কাপুরের দেহে করোনার উপসর্গ নেই। তিনি আপাতত অনেকটাই সুস্থ। 

সকাল ৯.২০ তিরুবন্তপুরমে এক প্রৌঢ়ের মৃত্যু হল। এটি কেরলের দ্বিতীয় মৃত্যু।

সকাল ৯.১৬: কর্ণাটকে ১২ হাজার নিম্নমানের N95 মাস্ক আটক।

সকাল ৯.১০: আমেরিকার সেনাবাহিনীতে এক আক্রান্তের মৃত্যু হল। গোটা বিশ্বে অন্তত ৩৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সকাল ৯.০০: মায়ানমারে প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হল।

সকাল ৮.৫০: তলানিতে পৌঁছল জ্বালানি তেলের দাম। যা গত ১৮ বছরের মধ্যে সর্বনিম্ন।

সকাল ৮.৪৫: দিল্লির নিজামুদ্দিন এলাকায় জমায়েত হওয়া ব্যক্তিদের মধ্যে তেলেঙ্গানায় ছয়জনের মৃত্যু হয়েছে। ধর্মীয়. অনুষ্ঠান আয়োজকের বিরুদ্ধে মামলা দায়ের করল দিল্লি সরকার।

সকাল ৮.৩০: কোয়ারেন্টাইনে আদৌও থাকছেন কিনা সন্দেহভাজন, তা জানতে অভিনব উদ্যোগ নিল অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটক সরকার। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির মোবাইলের টাওয়ার ট্র্যাক করছে অন্ধ্রপ্রদেশ সরকার। অন্যদিকে ঘণ্টা ঘণ্টায় সেলফি পাঠাতকে নির্দেশ দিয়েছেন কর্ণাটক সরকার।

সকাল ৮.২৫: জাপানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার।

সকাল ৮.২০:  মুম্বইয়ে আরও ৪৭ জন আক্রান্তের হদিশ মিলল।

সকাল ৮.১৫: মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার।

সকাল ৮.০০: গত রাতেই হাওড়ায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল এক মহিলার। তিনি ডুয়ার্স থেকে ফিরেছিলেন। এ নিয়ে পশ্চিমবঙ্গে তিন আক্রান্তের মৃত্যু হল। নমুণার পরীক্ষার রিপোর্ট আসার আগেই মৃত্যু হল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে