৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ‌্য সহযোগিতা করলে কৃষক অ‌্যাকাউন্টে সরাসরি টাকা, মমতাকে পালটা চিঠি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: January 7, 2021 9:49 am|    Updated: January 7, 2021 9:57 am

Narendra Singh Tomar written to Mamata Banerjee over PM Kishan scheme | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: রাজ‌্য সরকার সহযোগিতা করলেই সরাসরি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির (PM Kishan) টাকা পেতে পারেন বাংলার কৃষকরা। মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) চিঠি দিয়ে এই কথা জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar)। এই প্রকল্পে দু’একরের কম জমি যাঁদের রয়েছে, সেই কৃষকরা বছরে তিনটি কিস্তিতে দু’হাজার টাকা করে মোট ছ’হাজার টাকা পান। অতি সম্প্রতি এই প্রকল্পের নতুন করে ন’কোটি কৃষকের জন‌্য ১৮ হাজার কোটি টাকা বন্টন করেছে কেন্দ্র। তবে ‘কৃষকবন্ধু’ নামে নিজস্ব আলাদা প্রকল্প থাকায় এতদিন এই সুবিধা পাচ্ছিলেন না ছিলেন বাংলার কৃষকরা। রাজ্যের প্রকল্পে একরপিছু আড়াই হাজার টাকা করে দু’টি কিস্তিতে বছরে পাঁচ হাজার টাকা পান বঙ্গ অন্নদাতারা। কৃষক স্বার্থে সোমবারই মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের প্রকল্প চালুর অনুমতি দেন। শোনা যাচ্ছে, বাংলার প্রায় ২১ লাখ কৃষক কেন্দ্রের প্রকল্পের অনুদান চেয়ে আবেদন করেছেন।

এদিন মুখ‌্যমন্ত্রীকে যে চিঠি দিয়েছেন কৃষিমন্ত্রী, তাতে নাকি আরও একবার স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, রাজ‌্য সহযোগিতা করলেই কৃষকদের ব্যাংক অ‌্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে কেন্দ্রীয় প্রকল্পের টাকা। অর্থাৎ, আরও একবার স্পষ্ট করে দেওয়া হল যে, কিছুতেই রাজ‌্য মারফত টাকা দেওয়া হবে না। বরং রাজ‌্য যত তাড়াতাড়ি আবেদনকারীদের নামের তালিকা যাচাই করে কেন্দ্রের কাছে পাঠিয়ে দেবে, তত তাড়াতাড়ি কৃষকদের অ‌্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে কেন্দ্র।

[আরও পড়ুন: নজরে একুশ, রাজ্যে তিন নির্বাচনী পর্যবেক্ষক নিয়োগ করল কংগ্রেস]

প্রসঙ্গত, সদ্য রাজ্যে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বাংলায় এই প্রকল্প চালু না করায় রাজ্য সরকারকে ভালমতোই বিঁধেছেন। তাঁর অভিযোগ, ছিল সংকীর্ণ রাজনীতির স্বার্থে রাজ্যের কৃষকদের বঞ্চিত করছেন মুখ্যমন্ত্রী। শুধু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নন, রাজ্যপাল জগদীপ ধনকড়ও একইভাবে কেন্দ্রের প্রকল্প চালু না হওয়ায় রাজ্য সরকারের সমালোচনা করেছেন। তাঁর অভিযোগ, মমতা সরকারের অনড় মনোভাবের জন্য রাজ্যের ৭০ লক্ষ কৃষক বঞ্চিত। বহুবিধ সমালোচনার মধ্যে সোমবার এই প্রকল্পের অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেন মমতা। এবার মমতাকে পালটা চিঠি দিয়ে সক্রিয়তা দেখাল কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে