BREAKING NEWS

১৮ শ্রাবণ  ১৪২৭  সোমবার ৩ আগস্ট ২০২০ 

Advertisement

সেনা দিবসে নজির, এই প্রথম কুচকাওয়াজের নেতৃত্বে মহিলা অফিসার

Published by: Monishankar Choudhury |    Posted: January 15, 2020 11:35 am|    Updated: January 15, 2020 11:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ দেশজুড়ে পালিত হচ্ছে সেনা দিবস। এদিন কুচকাওয়াজে এই প্রথম পুরুষ বাহিনীর নেতৃত্ব দিয়ে নজির গড়লেন মহিলা অফিসার ক্যাপ্টেন তানিয়া শেরগিল।  

এদিন দিল্লির কারিয়াপ্পা স্টেডিয়ামে সেনা দিবস উপলক্ষে কুচকাওয়াজ-সহ বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়। বাহিনীর অভিবাদন গ্রহণ করেন স্থলসেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে।এবারের সেনা দিবসে ১৫ জন সেনা জওয়ান সাহসিকতার পুরস্কার পাচ্ছেন এবং ১৮টি বাহিনী পাচ্ছে ইউনিট সাইটেশন। ভারতীয় বাহিনীর তিন বিভাগীয় প্রধান ছাড়াও এবছর সেনা দিবসের এই বিশেষ প্যারেডে উপস্থিত হয়ে স্যালুট গ্রহণ করলেন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

তবে এদিন সবার নজর কেড়েছেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। এই প্রথম মহিলা হিসেবে পুরুষ বাহিনীর নেতৃত্ব দিয়ে নজির গড়েন তিনি। গত বছরে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতৃত্ব দেন ক্যাপ্টেন ভাবনা কস্তুরী।  উল্লেখ্য, ২০১৭ সালের মার্চ মাসে চেন্নাইয়ের ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি’ থেকে সেনার কোর অব সিগন্যালসে যোগ দেন ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনসের স্নাতক তানিয়া। এর আগে সামরিক বাহিনীতে মহিলাদের কাজ করার নিয়ে বহু বিতর্ক হয়েছে। তবে ধীরে ধীরে খুলছে দরজা। বর্তমানে যুদ্ধবিমান ওড়ানোর সুযোগ পেয়েছেন মহিলা বায়ুসেনা অফিসারেরা।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করতে ওই দিনটিকে সেনা দিবস হিসেবে পালন করা হয়। এদিন কলকাতার ফোর্ট উইলিয়ামেও সেনা দিবস পালন করা হয়। শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।           

[আরও পড়ুন: নিরাপত্তায় জোর, দেশে কত ড্রোন হিসেব নেবে সরকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement