BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নেতাজির জন্মদিনে ‘জাতীয় ছুটি’র আবেদন, কেন্দ্রের কোর্টে বল ঠেলে মামলা খারিজ সুপ্রিম কোর্টে

Published by: Sucheta Sengupta |    Posted: November 15, 2022 9:02 am|    Updated: November 15, 2022 9:07 am

National holiday on Netaji Subhas Chandra Bose's birthday, SC asks Centre to decide | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: স্বাধীনতার জন্য নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose)  প্রাণপাত করেছেন, তাঁকে সম্মান দিতে তাই কঠিন পরিশ্রম করা উচিত। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ‘জাতীয় ছুটি’ (National Holiday) ঘোষণা সংক্রান্ত আবেদন খারিজ করে এমনই বক্তব্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এর আগে একাধিকবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) এই দাবি জানিয়েছিলেন কেন্দ্রের কাছে। একই দাবি তুলেছিলেন আরও অনেকেই। তবে এই আবেদনের ভিত্তিতে হওয়া এক জনস্বার্থ মামলা (PIL) খারিজ করে দিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

শুনানির শুরুতে আবেদনকারী আইনজীবী কে কে রমেশকে প্রধান বিচারপতি সাফ জানিয়ে দেন, এই সিদ্ধান্ত নেওয়ার অধিকার কেন্দ্রের, সুপ্রিম কোর্টে (Supreme Court) এমন আবেদন অর্থহীন। সূত্রের খবর, এই মামলার সওয়াল-জবাবে সময় ক্ষোভ প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ”জনস্বার্থ মামলাকে হাতিয়ার করে আপনারা ছেলেখেলা করছেন। সাম্প্রতিককালে এই ধরনের ঘটনা প্রচুর দেখা যাচ্ছে। আদালতে আসার আগে একবার অন্তত ভাবুন, আদালতের কাজ কী। আপনি নিজেও একজন আইনজীবী। আদালতকে আরও গুরুত্ব ও সম্মান দিন।” জবাবে আইনজীবী বলেন, ”আমরা শিশুদিবস পালন করছি, বুদ্ধজয়ন্তীও পালন হয়। তাহলে নেতাজির জন্মদিন এভাবে হবে না কেন?”

[আরও পড়ুন: মোদি হত্যার চক্রান্তে জড়িত লস্কর জঙ্গি শেখ নইমের মৃত্যুদণ্ড খারিজ কলকাতা হাই কোর্টে]

সূত্রের খবর, আইনজীবীর এই সওয়ালে প্রধান বিচারপতি বলেন, ”স্বাধীনতার জন্য ওঁর অবদান তো সবাই জানে। দেশকে মুক্ত করতে উনি কত পরিশ্রম করেছেন, তাও সবাই জানে। তাই নেতাজির জন্মদিন পালন করার শ্রেষ্ঠ উপায় হল ওঁর মতো পরিশ্রম করা।”

প্রধান বিচারপতির এই মন্তব্যের দু’টি ব্যাখ্যা সামনে আসছে। এক পক্ষের মন্তব্য, নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়েই এমন পর্যবেক্ষণ প্রধান বিচারপতির। অপর পক্ষের বক্তব্য, তাহলে মহাত্মা গান্ধীর জন্মদিনেই বা কেন জাতীয় ছুটি থাকবে? সেদিনও তো কঠিন পরিশ্রম করে সম্মান জানানো উচিত জাতির জনককে। আর এতে আরও একটি প্রশ্ন উঠেই যাচ্ছে। কেন্দ্রের শাসকদলের সুরেই সুর কি মেলালেন প্রধান বিচারপতি?

[আরও পড়ুন: ‘গুজরাটে মাত্র দু’টি রাজনৈতিক দল আছে’, ভোটের আগে বিস্ফোরক মন্তব্য প্রধানমন্ত্রীর ভাইয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে