BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

অপরাধ সংক্রান্ত তথ্য দিতে দেরি বাংলার! NCRB’র রিপোর্ট নিয়ে তুঙ্গে কেন্দ্র-রাজ্য তরজা

Published by: Paramita Paul |    Posted: October 1, 2020 10:13 am|    Updated: October 1, 2020 10:25 am

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: সদ্য প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) রিপোর্ট নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা শুরু হল। রিপোর্টে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের তরফে সাম্প্রতিক তথ্য দেওয়া হয়নি। ফলে জাতীয় ও শহরভিত্তিক হিসেব দেওয়ার ক্ষেত্রে ২০১৮ সালের তথ্য নিতে হয়েছে। কেন্দ্রের এই অভিযোগ রাজ্য মানতে নারাজ।

রাজ্য পুলিশ সূত্রে জানা গিয়েছে, এনসিআরবি রাজ্যগুলিকে ৩০ জুনের মধ্যে তথ্য পাঠাতে বলেছিল। করোনা পরিস্থিতির কারণে তাতে কিছুটা দেরি হয়। করোনা পরিস্থিতির কারণে তাতে কিছুটা দেরি হয়। ৩০ জুলাই রাজ্য (West Bengal) তথ্য পাঠায়। এনসিআরবি-র পক্ষ থেকে কিছু তথ্য যাচাই করতে প্রশ্ন পাঠানো হয়েছিল। এক সপ্তাহের মধ্যেই ৭ আগস্ট রাজ্য সেই সমস্ত প্রশ্নের উত্তর পাঠিয়েও দিয়েছিল। তার প্রায় দু’মাস পরে এনসিআরবি রিপোর্ট প্রকাশ করল। তাই বাংলার তথ্য প্রকাশ করার মত সময় এনসিআরবি-র কাছে ছিল বলেই মনে করছে রাজ্য পুলিশ প্রশাসন।

[আরও পড়ুন : হাথরাস কাণ্ডের ছায়া উত্তরপ্রদেশেরই বলরামপুরে, ধর্ষণের পর নৃশংস অত্যাচার! মৃত দলিত যুবতী]

এদিকে, এনসিআরবি-র প্রকাশিত রিপোর্টে ভারতে প্রতিদিন চোখে পড়ার মতো ধর্ষণের ঘটনা ঘটছে বলেই নজরে এসেছে। রিপোর্ট জানানো হয়েছে, ২০১৯ সালে প্রতিদিন গড়ে ভারতে ৮৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এই তালিকার শীর্ষে রাজস্থান। তারপরেই উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ধর্ষণের ঘটনার শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। এই বছরে মেয়েদের বিরুদ্ধে অপরাধের জেরে মোট ৪ লাখ ৫ হাজার ৮৬১টি মামলা দায়ের হয়েছে। এই অপরাধের ঘটনা ২০১৮ সালের তুলনায় ৭ শতাংশ বেড়েছে। এই তালিকায় শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। ‘

ক্রাইম ইন ইন্ডিয়া ২০১৯’ রিপোর্টে বলা হয়েছে, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে মেয়েদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ৭.৩ শতাংশ বেড়েছে। এই অপরাধের মামলার সিংহভাগ অর্থাৎ ৩০.৯ শতাংশ মামলা হয়েছে পারিবারিক হিংসার। এছাড়া ২১.৮ শতাংশ ক্ষেত্রে মহিলাদের শ্লীলতাহানির উদ্দেশ্যে হামলার ঘটনা ঘটেছে। ১৭.৯ শতাংশ ক্ষেত্রে মেয়েদের অপহরণের ঘটনা ঘটেছে। শিশুদের বিরুদ্ধেও অপরাধের ঘটনা বেড়েছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ৪.৫ শতাংশ বেড়েছে। ২০১৯ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ১ লাখ ৪৮ হাজার মামলা দায়ের হয়েছে। তার মধ্যে ৪৬.৬ শতাংশ ক্ষেত্রে শিশুদের অপহরণ ও ৩৫.৩ শতাংশ ক্ষেত্রে যৌনহেনস্তার ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন : হাথরাস কাণ্ডে ড্যামেজ কন্ট্রোলে যোগী, তরুণীর পরিবারকে আর্থিক সাহায্য, পাশে থাকার আশ্বাস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement