BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সুরক্ষার অভাবে করোনায় মৃত প্রায় ২০০ ডাক্তার, মোদির দ্বারস্থ ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন

Published by: Paramita Paul |    Posted: August 8, 2020 5:56 pm|    Updated: August 8, 2020 7:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনের সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছেন ওঁরা। নিজের প্রাণের ঝুঁকি নিয়ে আমজনতার চিকিৎসা করছেন। এমন পরিস্থিতিতে দেশে প্রায় ২০০ জন চিকিৎসকের মৃত্যুর খবর সামনে এসেছে। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (IMA) সাম্প্রতিক রিপোর্ট বলছে, দেশজুড়ে মারণ ভাইরাসের (Corona Virus) সংক্রমণে ১৯৬ জন ডাক্তারের মৃত্যু হয়েছে। অথচ জুলাই মাসের মাঝামাঝি এই সংখ্যাই ছিল একশো জনেরও কম। আর এই পরিসংখ্যান যে সরকারের উপরও চাপ বাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

 গত কয়েক মাসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীদের মৃত্যুর খবর এসেছে। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (Indian Medical Association) তথ্য বলছে, এখনও পর্যন্ত ১৯৬ জন ডাক্তারের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ১৭০ জনেরই বয়স ৫০ বছরের বেশি। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ব্যবস্থা নিয়ে বারবার অভিযোগ উঠেছে। তাঁদের সুরক্ষায় অবহেলা করা হচ্ছে বলে সরব হয়েছেন চিকিৎসকরা। কিন্তু তাতে কর্ণপাত করা হয়নি। এমন পরিস্থিতিতে এ বিষয়ে নজর দিতে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানানো হয়েছে। এই প্রসঙ্গে আইএমএ জানিয়েছে, “পরিস্থিতি উদ্বেগজনক। ডাক্তারদের সুরক্ষা নিশ্চিত করতে না পারলে গোটা স্বাস্থ্য পরিকাঠামোই ভয়ঙ্কর বিপদের মুখে পড়বে।”

[আরও পড়ুন : বেলাগাম বৃদ্ধি অব্যাহত, দেশে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত ৬১ হাজারেরও বেশি]

IMA-র  সর্বভারতীয় সভাপতি ডাক্তার রাজন শর্মা বলেছেন, “নিজেদের পরিবার-পরিজন ছেড়ে ডাক্তাররা হাসপাতালে মারণ ভাইরাসের মোকাবিলা করে যাচ্ছেন। করোনা রোগীদের ওয়ার্ডে ঘণ্টার পর ঘণ্টা কাটাচ্ছেন। তাঁদের সুরক্ষা সবচেয়ে আগে দরকার। স্বাস্থ্য পরিষেবা সংকটের মধ্যে রয়েছে। খুব দ্রুত কার্যকরী পদক্ষেপ না নিলে আরও বড় বিপদের মুখোমুখি হতে হবে।” গত ১৬ জুলাই এমনই একটি রিপোর্ট সামনে এনেছিল আইএমএ। সেখানে বলা হয়েছিল, করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। সেই রিপোর্ট অনুযায়ী জুলাই মাসের মাঝামাঝি ৯৯ জন ডাক্তারের মৃত্যুর খবর সামনে এসেছিল। মাত্র ১৫ দিনে এই বৃদ্ধি নিসন্দেহে ভয় ধরাচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement