BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে ২০০০ টাকা করে সাহায্য পেয়েছেন প্রায় সাত কোটি কৃষক! দাবি কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: April 12, 2020 12:30 pm|    Updated: April 12, 2020 12:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আর্থিক ধাক্কা সামলাতে ইতিমধ্যেই ১ লাখ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে মোদি সরকার। এবার ৭ কোটি কৃষককে ২ হাজার টাকা করে অনুদানের কথাও ঘোষণা করল কেন্দ্র। সরকারের দাবি, করোনা আবহে ২০০০ টাকা করে সাহায্য পেয়েছেন প্রায় সাত কোটি কৃষক। এদের টাকা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে।

FARMER
সরকার জানিয়েছে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির (Pradhan Mantri Kisan Samman Nidhi) অধীনে এখনও পর্যন্ত ১৩ হাজার ৮৫৫ কোটি টাকা খরচ করা হয়েছে। এই প্রকল্পের অধীনে যে ৮ কোটি কৃষক আছেন তাঁদের মধ্যে প্রায় ৬ কোটি ৯৩ লক্ষ মানুষ ইতিমধ্যেই টাকা পেয়ে গিয়েছেন। এই টাকা সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। বাকি কৃষকদেরও দ্রুত আর্থিক সাহায্য করা হবে। সরকার যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে। যদিও বিরোধীরা সরকারের এই ঘোষণাকে গুরুত্ব দিচ্ছে না। তাঁদের দাবি, কিষাণ সম্মান নিধির অধীনে এমনিতেই ২০০০ টাকা পাওনা ছিল ওই কৃষকদের। সরকার সেই টাকা শোধ করেছে মাত্র। বাড়তি কিছু দেয়নি।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় গোটা বছরের ১০ শতাংশ বেতন দান মেঘালয়ের বিধায়কদের]

উল্লেখ্য, গত ২৬ মার্চ আর্থিক প্যাকেজ ঘোষণার দিনই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) ঘোষণা করেন, দেশের কৃষকরা আপাতত বছরে ছয় হাজার টাকা আর্থিক অনুদান পান। চলতি আর্থিক বছরের শুরুতে এপ্রিলের প্রথম সপ্তাহে তাঁদের অ্যাকাউন্টে দু হাজার টাকা করে দেওয়া হবে। সেই ঘোষণা মতোই টাকা দেওয়া হয়েছে বলে দাবি সরকারের। লকডাউনের সময় কৃষিকাজ যাতে বন্ধ না থাকে তা নিশ্চিত করতে চাষবাস এবং কৃষিজ পণ্যের বেচাকেনাতে আগেই ছাড় ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে বাড়ানো হয়েছে মনরেগার মজুরিও। ১০০ দিনের কর্মীদের দিন প্রতি মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হয়েছে। সব মিলিয়ে লকডাউনের সময় সার্বিকভাবে কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে কেন্দ্র।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement