২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

NEET 2021 পরীক্ষা স্থগিত করার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: September 6, 2021 1:35 pm|    Updated: September 6, 2021 1:35 pm

NEET will not be postponed; Supreme Court turns down plea | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে চলছে বিধিনিষেধ। এখনও বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। বাতিল হয়েছে একাধিক পরীক্ষাও। এবার মহামারীকে পাশ কাটিয়ে শিক্ষাব্যবস্থাকে এবার ছন্দে ফেরার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। এহেন পরিস্থিতিতে NEET 2021 স্নাতকস্তরের পরীক্ষা স্থগিত রাখার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবানের দাপটে ভারতে বাড়ছে জ্বালানির দাম, আজব সাফাই বিজেপি বিধায়কের]

সোমবার নিজের রায়ে দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে যে নিট পরীক্ষা দেবে প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী, তাই মাত্র কয়েকজন পড়ুয়ার আবেদন মেনে এই পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়। আবেদনকারী পরীক্ষার্থীদের দাবি, নিটের অন্তর্গত মেডিক্যাল এন্ট্রান্স। তাই যে সমস্ত পরীক্ষার্থী মেডিক্যাল এন্ট্রান্সে বসবেন তাঁদের সমস্যা বাড়িয়ে একই সময়ে নিটের অন্তর্গত অন্যান্য পরীক্ষাগুলির দিন ধার্য হয়েছে। ফলে একাধিক পরীক্ষা একইদিনে পড়ে যাচ্ছে। আর এই সমস্যা এড়ানোর জন্য পরীক্ষার্থীদের একাংশ সুপ্রিম কোর্টের কাছে পরীক্ষা স্থগিত করার আবেদন জানায়।

উল্লেখ্য, গত ১ আগস্ট থেকে নিট স্নাতকস্তরের পরীক্ষা শুরুর কথা থাকলেও বিভিন্ন সমস্যার কথা মাথায় রেখে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। সেসময় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক জানায়, ১২ সেপ্টেম্বর থেকে শুরু হবে চলতি বছরের নিট স্নাতকস্তরের পরীক্ষা। মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিক এবং রাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর ওই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কিন্তু গোড়া থেকেই তা নিয়ে সমস্যা দেখা দেয়। পরীক্ষার্থীদের একাংশের দাবি, করোনা আবহে পরীক্ষা আরও পিছিয়ে দেওয়া হোক।

এদিকে, টানা বেশ কয়েকটি দেশের কোভিড (COVID-19) গ্রাফ চিন্তা বাড়িয়ে তুলেছিল। দৈনিক সংক্রমণ কিছুতেই ৪০ হাজারের নিচে নামছিল না। তবে এ সপ্তাহের শুরুতে সেই গ্রাফে বেশ খানিকটা পতন। দৈনিক সংক্রমণ নেমে এল প্রায় ৩৯ হাজারের কাছাকাছি। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৯৪৮ জন। পাল্লা দিয়ে কমেছে দৈনিক মৃত্যুও। একদিনে করোনার বলি ২১৯ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে মহামারীর কবল থেকে সুস্থ হয়েছেন ৪৩ হাজার ৯০৩ জন।

[আরও পড়ুন: দিন বদল, বিতর্কিত কৃষি আইনের বিরোধিতায় ২৭ সেপ্টেম্বর কৃষক সংগঠনের ডাকে ভারত বন্‌ধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement