১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মূলধন ও টার্নওভারের ঊর্ধ্বসীমায় সংশোধন, ‘ছোট সংস্থা’র নয়া সংজ্ঞা কেন্দ্রের

Published by: Kishore Ghosh |    Posted: September 17, 2022 1:42 pm|    Updated: September 17, 2022 1:42 pm

New definition of small business by Central Government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট সংস্থার (Small Company) সংজ্ঞা সংশোধন করল কেন্দ্র। বলা হচ্ছে, ছোট সংস্থাগুলির বোঝা লাঘবের উদ্দেশ্যেই এই উদ্যোগ। এ জন‌্য মূলধন এবং টার্নওভারের (Capital and Turnover)  সীমা সংশোধন করা হয়েছে। কর্পোরেট বিষয়ক মন্ত্রকের আশা, এর ফলে ব্যবসায়িক কাজকর্ম আরও সহজ এবং উন্নত হবে।

আগের নিয়মে ছোট সংস্থাগুলির গৃহীত মূলধনের ঊর্ধ্বসীমা ছিল ২ কোটি টাকা। সেই সংজ্ঞা বদল করে বলা হয়েছে, ছোট সংস্থা বলতে সেই সংস্থাগুলিকেই বোঝায়, যেগুলির গৃহীত মূলধন ‘৪ কোটি টাকার বেশি নয়’। একই ভাবে, টার্নওভার ঊর্ধ্বসীমা আগে যেখানে ছিল ‘২০ কোটির বেশি নয়’, সেটাই এখন করা হয়েছে ‘৪০ কোটি টাকার বেশি নয়’। এই সংশোধনের ফলে আরও বেশি প্রতিষ্ঠান ছোট সংস্থার ক্যাটেগরিতে অন্তর্ভুক্ত হতে পারবে।

[আরও পড়ুন: নতুন ব্যবসায় হাত দেওয়ার আগে ভেঙ্কটেশ্বর স্মরণে আম্বানি, মন্দিরে দেড় কোটি দান ধনকুবেরের]

মন্ত্রকের দাবি, ছোট সংস্থাকে আর্থিক বিবৃতির অংশ হিসাবে নগদ প্রবাহ বিবৃতি প্রস্তুত করার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর ফলে সেগুলি একটি সংক্ষিপ্ত বার্ষিক রিটার্ন ফাইল (Yearly Return File) করতে পারে। এ ক্ষেত্রে অডিটরের হস্তক্ষেপও বাধ্যতামূলক ভাবে প্রয়োজন হবে না। মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, অভ্যন্তরীণ আর্থিক নিয়ন্ত্রণের পর্যাপ্ততা এবং নিরীক্ষকের প্রতিবেদনে এর অপারেটিং কার্যকারিতা সম্পর্কে রিপোর্ট করার প্রয়োজন নেই। এই ধরনের সংস্থাকে বছরে দু’টি বোর্ড সভা করতে হবে।

[আরও পড়ুন: ভারতে চিতার পুনরাবির্ভাব, নামিবিয়াকে ধন্যবাদ জানিয়ে কুনো অভয়ারণ্যে ৮ চিতা ছাড়লেন মোদি]

অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে, ছোট সংস্থার জন্য জরিমানা হ্রাস। সংস্থাগুলির বার্ষিক রিটার্নে ওই সংস্থার সচিবই স্বাক্ষর করতে পারেন। যে ক্ষেত্রে সংস্থার সচিব নেই, সেখানে ডিরেক্টর এই কাজটি করতে পারেন।
কর্পোরেট বিষয়ক মন্ত্রকের মতে, লক্ষ লক্ষ নাগরিককে পরিষেবা দিয়ে আসছে ছোট সংস্থাগুলি। কর্মসংস্থানে বড় অবদান রয়েছে এই সব সংস্থার। আইন মেনে চলা সংস্থাগুলির কাজকর্ম চালানোর জন্য আরও অনুকূল পরিবেশ তৈরি করতে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ। যাতে এই ধরনের সংস্থাগুলির উপর আইনি বোঝা হ্রাস করা যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে