BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খসড়াতে থাকলেও নয়া জাতীয় শিক্ষানীতি থেকে বাদ পড়ল চিনা ভাষা

Published by: Paramita Paul |    Posted: August 1, 2020 5:59 pm|    Updated: August 1, 2020 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষায়ও ব্রাত্য চিন (China)। নয়া জাতীয় শিক্ষানীতিতে স্কুলস্তরে বিদেশি ভাষার তালিকা থেকে বাদ পড়ল চিনা ভাষা (Chinese)। অথচ গত বছরে প্রকাশিত শিক্ষানীতির (National Education Policy) খসড়াতে চিনা ভাষার উল্লেখ ছিল। যা দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, লাদাখ (Ladakh)  সীমান্তে সেনা মোতায়েনকে কেন্দ্র করে ড্রাগনের দেশের সঙ্গে ক্রমশ দূরত্ব বাড়ছে। তারই প্রতিফলন ঘটেছে জাতীয় শিক্ষানীতিতেও। তবে এ বিষয়ে সরকারের তরফে কোনও ব্যাখা দেওয়া হয়নি। 

গত কয়েক মাস ধরেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর দুদেশের মধ্যে উত্তেজনার পারদ চড়ছে। এমনকী, ২০ জুন গালওয়ান উপত্যকায় (Galowan Vally) দুদেশের রক্তক্ষয়ী সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ জন। এরপর থেকেই গোটা দেশে চিন বিরোধী স্লোগান উঠেছে। কেন্দ্র সরকারও আত্মনির্ভর ভারত গড়তে চিনা পণ্য বয়কট করা হচ্ছে। এমনকী, বেজিংকে ভাতে মারতে রেল ও বিএসএনএল তাঁদের প্রায় হাজার কোটি টাকার বরাত বাতিল করেছে। নিষিদ্ধ হয়েছে ৫৯টি অ্যাপও (App)। পরিবর্তন এসেছে বিদেশি বিনিয়োগ, ব্যবসার নীতিতেও। এবার শিক্ষানীতিতেও সেই বৈরিতার প্রতিফলন দেখা গেল।

[আরও পড়ুন : প্যাংগংয়ে ভারতীয় সীমান্তে এখনও মোতায়েন বহু চিনা সেনা, উপগ্রহ চিত্রে মিলল প্রমাণ]

৩৪ বছর পর জাতীয় শিক্ষানীতি (NEP) বদল করেছে কেন্দ্র সরকার। বুধবার যা মন্ত্রিসভার ছাড়পত্রও পেয়েছে। সেই নীতিতেত স্কুলে পঞ্চম শ্রেণির পর ত্রিভাষা নীতি আনা হয়েছে। ফলে পড়ুয়ারা একটি বিদেশি ভাষা শেখার সুযোগ পাবে। সেই ভাষার সঙ্গে যুক্ত দেশের সংস্কৃতি, বিশ্বের ইতিহাস জানতে পারবে পড়ুয়ারা। এই বিদেশি ভাষার তালিকায় রয়েছে-ফরাসি, জার্মান, জাপানি, কোরিয়ান, স্প্যানিশ, পর্তুগিজ , রাশিয়ান ও থাই। ওয়াকিবহাল মহল বলছে, গত বছর এই শিক্ষানীতির যে খসড়া প্রকাশ হয়েছিল তাতে এই তালিকায় ছিল চিনা ভাষা। আচমকাই তা বাদ দেওয়া হল। 

[আরও পড়ুন : সবার আগে সন্তানদের লেখাপড়া, টিভি কিনতে নিজের মঙ্গলসূত্রই বন্ধক দিলেন মা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement