২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এখনও কার্যকর হয়নি কেন্দ্রের নয়া শ্রম আইন, কোন ফাঁসে আটকে নিয়মগুলি?

Published by: Biswadip Dey |    Posted: July 2, 2022 4:02 pm|    Updated: July 2, 2022 4:02 pm

New labour laws delayed as Indian states are yet to notify regulations। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন কেন্দ্রীয় শ্রম আইন (Labour Law) জুলাই মাসেই শুরু করতে চাইছিল কেন্দ্র। কিন্তু সংসদে পাশ হওয়া সত্ত্বেও তা চালু করা যায়নি। কেননা বেশ কিছু রাজ্য চারটি শ্রম কোডের অধীনে নিয়ম তৈরি করেনি। ফলে এখনও সেই নিয়ম কার্যকর করা সম্ভব হয়নি। এই চার শ্রম কোডের মধ্যে রয়েছে মজুরি, সামাজিক নিরাপত্তা, ইন্ড্রাসট্রিয়াল রিলেশন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য।

কী কী থাকছে এই নয়া নিয়মে? নয়া শ্রমবিধি অনুযায়ী, ৯-১২ ঘণ্টার শিফট করতে হতে পারে কর্মচারীদের (আগে ছিল ৮-৯ ঘণ্টা)। যাঁরা দৈনিক ১২ ঘণ্টা কাজ করবেন, তাঁরা সপ্তাহে তিনদিন ছুটি পাবেন। এর ফলে সাপ্তাহিক কাজের দিন ৪ দিনে নেমে এলেও মোট কর্মঘণ্টার কোনও পরিবর্তন হবে না। এছাড়া প্রতি পাঁচ ঘণ্টা টানা কাজের পর ৩০ মিনিট বিরতি নেওয়া যাবে। নয়া বিধিতে মহিলারা নাইট শিফট করতে পারবেন।

[আরও পডুন: ভুল করে ভারতে ঢুকে দিশাহারা, কান্নায় অস্থির পাক শিশু, ঘরে ফেরাল মানবিক BSF]

নতুন নিয়মে দেশজুড়ে ন্যূনতম বেতন কার্যকর করা হবে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, এর ফলে বিশেষভাবে লাভবান হবেন দেশের অসংখ্য পরিযায়ী শ্রমিকরা। পাশাপাশি ওই পরিবর্তনের ফলে এক জন কর্মীর বেতন বাবদ হাতে টাকা (টেক হোম স্যালারি) কমে আসার সম্ভাবনা রয়েছে। তেমনই পিএফ (PF)-এর অনুদান বাড়ার সম্ভাবনাও প্রবল। তবে নয়া নিয়মে ছুটির সংখ্যা একই থাকছে।

নতুন মাসের শুরু থেকেই এই নয়া নিয়ম কার্যকর করতে প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু তবুও কেন ১ জুলাই থেকে চালু হল না নয়া শ্রম আইন? এখনও পর্যন্ত ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল নয়া আইনের খসড়া গাইডলাইন তৈরি করেছে। সেই কারণেই এখনও এটিকে চালু করা যায়নি। এখন দেখার, কবে শেষ পর্যন্ত চালু হয় নতুন শ্রম আইন।

[আরও পডুন: বুর্জ খালিফার পর ফের থিমভাবনায় চমক শ্রীভূমির, এবারের আকর্ষণ কী? জানালেন সুজিত বসু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে